প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি নেয়া দরকার

  সাইফ আহমাদ ০৬ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এনএসডিআই
(এনএসডিআই) অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগডাটা এবং আইওটিসহ আগামী দিনের প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি নেয়া দরকার বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

সোমবার রাজধানীর একটি হোটেলে প্রতিরক্ষা মন্ত্রণালয়, সার্ভে অব বাংলাদেশ এবং জাইকার যৌথ উদ্যোগে আয়োজিত ‘পাইলট প্রজেক্ট ফর ডিজাইনিং আইডিয়াল ন্যাশনাল স্পেশাল ডাটা ইনফ্রাসট্রাকচার (এনএসডিআই) অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন। মন্ত্রী আরও বলেন, ‘প্রযুক্তির উন্নয়নের ফলে ক্রমেই স্পেশাল ডাটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

স্পেশাল ডাটা সংগ্রহ ও উৎপাদন সময়সাপেক্ষ ও ব্যয়সাধ্য। বাস্তবতা বিবেচনায় সরকারি ও বেসরকারি বিভিন্ন পর্যায়ের ডাটা প্রোভাইডিং প্রতিষ্ঠানগুলোকে একই প্লাটফর্মে নিয়ে আসা প্রয়োজন।’ ‘এতে সময় এবং অর্থের অপচয় বন্ধ হবে। প্রযুক্তি আগামী দিনে কেবল বাংলাদেশের জন্যই নয় সারা দুনিয়ার জন্য একটা বড় চ্যালেঞ্জ।’

এনএসডিআইয়ের মাধ্যমে সব জিও স্পেশাল ডাটা একই প্লাটফর্মে সংরক্ষিত থাকবে এবং এতে ডাটার ডুপ্লিকেসি থাকবে না। জিও স্পেশাল ডাটা ব্যবহারকারী সব প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী, ডাটা ব্যবহার ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে তথ্য-উপাত্ত বিনিময় সহজতর হবে’ বলেও যোগ করেন মন্ত্রী।

এনএসডিআই বাংলাদেশের জন্য এখন আর কোনো স্বপ্ন নয় উল্লেখ করেন মোস্তাফা জব্বার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালে আন্তর্জাতিক এনএসডিআই সেমিনারে বাংলাদেশে এনএসডিআইয়ের গুরুত্বের কথা তুলে ধরার পর প্রযুক্তি সংশ্লিষ্টরা বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে দেখছেন। অনুষ্ঠানে প্রতিরক্ষা সচিব মো. আক্তার হোসেন, সার্ভেয়ার জেনারেল অব বাংলাদেশ ব্রিগেডিয়ার মুনিরুজ্জামান এবং জাইকার বাংলাদেশের চিফ রিপ্রেজেনটেটিভ হিতুষী হিরুতা বক্তব্য রাখেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×