পানির নিচেও চলবে পরবর্তী আইফোন

  আইটি ডেস্ক ০৯ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পানির নিচেও চলবে পরবর্তী আইফোন

চলতি বছরই আইফোন ১১ উন্মোচন করতে পারে অ্যাপল। বলা হচ্ছে পানির নিচেও কাজ করবে এ আইফোন। আইফোন ৭ থেকে শুরু করে পরবর্তী সব আইফোনকে পানি নিরোধী করেছে অ্যাপল। দেয়া হয়েছে আইপি৬৭ রেটিং।

ফলে পানির নিচে এক মিটার গভীরতায় ৩০ মিনিট পর্যন্ত ঠিক থাকে আইফোন। প্রতিষ্ঠানের নতুন আইফোন ঢএস-এ দেয়া হয়েছে উন্নততর আইপি৬৮ রেটিং। ফলে দুই মিটার গভীরতা পর্যন্ত ঠিক থাকবে ডিভাইসটি।

আগের বছর সেপ্টেম্বর ইভেন্টে অ্যাপলের প্রচারণা বিভাগের প্রধান ফিল শিলার বলেন, আপনি যদি পুলের পাশে বসে থাকেন, আপনার ফোন পানিতে পড়ে যায়, চিন্তা করবেন না, পানিতে ঝাঁপ দিন, এটি উঠান, মুছে ফেলুন এবং এটি ঠিক থাকবে। ‘

বর্তমান আইফোনগুলো পানির নিচে টিকে থাকতে পারলেও এটি কাজ করে না। পর্দায় টাচ বা স্ক্রল করা যায় না। পানির মাধ্যমে বিদ্যুৎ সঞ্চালনের কারণে স্মার্টফোন বুঝতে পারে না পর্দায় পানি স্পর্শ করছে নাকি আঙুল। এবার নতুন আইফোনে আনা হতে পারে এ সমস্যার সমাধান। বলা হচ্ছে নতুন পর্দা প্রযুক্তি নিয়ে কাজ করছে অ্যাপল, যা পানির নিচেও আঙুলের স্পর্শ বুঝতে পারবে- খবর ব্রিটিশ ট্যাবলয়েট মিররের।

আগের বছরই এ প্রযুক্তির পেটেন্ট আবেদন করেছে অ্যাপল। চলতি বছরের শেষ দিকেই এটি ব্যবহারের জন্য তৈরি হবে বলেও ধারণা করা হচ্ছে। পানির নিচে কীভাবে টাচস্ক্রিন কাজ করবে তা নিয়ে স্পষ্ট কোনো তথ্য দেয়া হয়নি। প্রতিষ্ঠানের ৩ডি টাচ প্রযুক্তি কাজে লাগানো হতে পারে এতে।

চলতি বছর নতুন তিনটি আইফোন উন্মোচন করতে পারে অ্যাপল। ৫.৮ ইঞ্চি ও ৬.১ ইঞ্চি মডেলের পাশাপাশি পেছনে তিন ক্যামেরার ৬.৫ ইঞ্চি মডেলের একটি আইফোন আনা হতে পারে।

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×