উইন্ডোজ ১০ শত কোটির পথে

  আইটি ডেস্ক ১০ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

উইন্ডোজ ১০ শত কোটির পথে

বিশ্বজুড়ে এখন ৮০ কোটি ডিভাইসে চলছে উইন্ডোজ ১০, জানিয়েছে মাইক্রোসফট। ল্যাপটপ, ডেস্কটপের পাশাপাশি, সারফেইস প্রো’র মতো হাইব্রিড এবং এক্সবক্স ওয়ান এক্স এবং স্মার্টফোনেও চলছে উইন্ডোজ ১০।

চলতি বছরের শেষ দিকে অবশ্য স্মার্টফোনে উইন্ডোজ ১০ আপডেট দেয়া বন্ধ করতে যাচ্ছে নির্মাতা প্রতিষ্ঠানটি। ৮০ কোটি গ্রাহক নিয়ে নিঃসন্দেহে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ অপারেটিং সিস্টেম এখন উইন্ডোজ ১০।

তারপরও লক্ষ্যমাত্রা থেকে বেশ খানিকটা পিছিয়ে রয়েছে এটি। ২০১৫ সালে উন্মুক্ত হওয়ার তিন বছরের মধ্যে উইন্ডোজ ১০-এর গ্রাহক সংখ্যা শত কোটিতে নেয়ার লক্ষ্য ছিল মাইক্রোসফটের- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

আগের বছরই জনপ্রিয়তায় উইন্ডোজ ৭-কে ছাড়িয়েছে উইন্ডোজ ১০। বর্তমানে ৪০ শতাংশের বেশি ডিভাইসে চলছে উইন্ডোজ ১০। ৩৮.৫ শতাংশ দখল নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে উইন্ডোজ ৭। অন্যদিকে ম্যাকওএসের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ ১০.১৪ মোহাভির দখলে রয়েছে পাঁচ শতাংশের কম ডিভাইস।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×