শিশুকে শেখাবে ‘গুগল বলো’

  আইটি ডেস্ক ১০ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শিশুকে শেখাবে ‘গুগল বলো’

প্রত্যন্ত অঞ্চলে শিশুদের শিক্ষাব্যবস্থায় নতুনত্ব আনতে নতুন অ্যাপ নিয়ে এলো গুগল। ড়েড়মষব ইড়ষড় নামের এই অ্যাপটি গত বুধবার থেকে প্লে-স্টোরে পাওয়া যাচ্ছে।

এক বিবৃতিতে গুগল জানিয়েছে, আমরা বিশ্বাস করি বিশ্বের শিক্ষাব্যবস্থাকে বদলে দিতে পারে প্রযুক্তি। আর সেজন্য বিভিন্ন প্রডাক্ট তৈরির কাজ অনেকদিন ধরেই করছি আমরা। আশা করছি ছাত্রছাত্রীদের জন্য উপকারী একটি অ্যাপ হবে এটি।

প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের জন্য তৈরি হলেও আপাতত এটি শুধু ব্যবহার করা যাবে হিন্দি ভাষায়। ভারতে শিশুদের হিন্দি ও ইংরেজি পড়ার ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখবে এ অ্যাপ। এছাড়া শিশুকে উচ্চ কণ্ঠস্বরে পড়ার অভ্যাস তৈরিতেও সাহায্য করবে ‘গুগল বলো’। ইন্টারনেট ছাড়াও ব্যবহার করা যাবে।

এমনভাবে এ অ্যাপ ডিজাইন করা হয়েছে, বড়দের সাহায্য ছাড়াও শিশু নিজেই পড়তে ও বলতে শিখবে। স্পিচ রেকগনিশন ও টেক্সট টু স্পিচ ইঞ্জিন ব্যবহার করে কাজ করবে এ অ্যাপ। প্রত্যেক শিশুর জন্য আলাদাভাবে কাজ করবে গুগল বলো। একই বাড়িতে দুটি শিশু থাকলে দু’জনের জন্য আলাদা অনুশীলনী তৈরি করবে এ অ্যাপ। এখনও বেটা মোডে রয়েছে এ অ্যাপ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×