বিশ্বমানের হাইটেক পার্ক হচ্ছে চট্টগ্রামে

  আইটি ডেস্ক ১৩ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বমানের হাইটেক পার্ক হচ্ছে চট্টগ্রামে

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে হচ্ছে হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক ও ইনকিউবেশন সেন্টার। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিএফআইডিসি রোড সংলগ্ন চাঁদগাঁও ও চর রাঙ্গামাটিয়া মৌজায় প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে এবং আগ্রাবাদে ব্যাংকক-সিঙ্গাপুর মার্কেটের ৬-১১ তলায় হবে এ স্থাপনা।

হাইটেক পার্ক ও ইনকিউবেশন সেন্টার স্থাপনের লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সভাকক্ষে গতকাল এক অনাড়ম্বর অনুষ্ঠানে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষে প্রধান নির্বাহী শামসুদ্দোহা এই সমঝোতায় স্বাক্ষর করেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দীন, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ও সিটি কর্পোরেশনের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

চট্টগ্রামের আগ্রাবাদে ব্যাংকক-সিংগাপুর মার্কেটের ৬-১১ তলা পর্যন্ত ঊর্ধ্বমুখী সম্প্রসারণের মাধ্যমে নির্মিতব্য সফটওয়্যার টেকনোলজি পার্কের ভিত্তিপ্রস্তর উন্মোচন করা হয়।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, এ সমঝোতার মাধ্যমে চলমান দুটি প্রকল্পের আওতায় একটি হাই-টেক পার্ক এবং একটি আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হবে। নির্মাণের পর প্রথম ৩০ বছর এই পার্ক দুটি থেকে ৫০%-৫০% রাজস্ব সিটি করপোরেশন ও হাইটেক পার্ক কর্তৃপক্ষ ভাগাভাগি করে নেবে। পরবর্তী সময়ে এ চুক্তি নবায়ন হতে পারে।

শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে একদিকে যেমন দক্ষ মানবসম্পদ সৃষ্টি হবে, তেমনি হাই-টেক পার্কে হবে তাদের কর্মসংস্থান। এছাড়া হাইটেক পার্কে দেশি-বিদেশি বিনিয়োগের সুযোগ সৃষ্টির পাশাপাশি তৈরি হবে দেশীয় উদ্যোক্তা।

এর আগে সকালে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ই-লার্নিং মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, গত দুই সপ্তাহে অন্তত ২০ হাজার পর্নো সাইট বন্ধ করা হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে এমন ব্যবস্থা করা হবে যাতে কেউ আর এসব সাইটে না ঢুকতে পারে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×