ব্যবসায় ডিজিটাল রূপান্তর শুরু

  সাইফ আহমাদ ২৫ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্যবসায় ডিজিটাল রূপান্তর শুরু

গলির দোকান থেকে শুরু করে রাষ্ট্রের সবচেয়ে বড় ব্যবসা প্রতিষ্ঠানটি ডিজিটাল পদ্ধতি ব্যবহার না করলে আগামী পৃথিবীতে তাদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে।

সে কারণে ইতিমধ্যেই ব্যবসায়ের ডিজিটাল রূপান্তর শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মুস্তাফা জব্বার।

২৩ মার্চ শনিবার ডাক ভবনে ই-কমার্স মেলা উপলক্ষে আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দোকানে না গিয়ে, পণ্য হাতে না নিয়ে, কেনাকাটার যে রূপান্তর বিশ্বজুড়ে চলছে, ই-ক্যাব সেই রূপান্তরের দিকেই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এক সময় ভাবা হতো, আলসেমি ও বিলাসী করেই হয়তো শহরের মানুষ ই-কমার্স ব্যবহার করবে। কিন্তু তা ভুল প্রমাণিত হয়েছে।

মন্ত্রী আরও বলেন, ডাক বিভাগের নেটওয়ার্ককে ই-কমার্স খাতের সঙ্গে যুক্ত করায় গ্রামের মানুষের কাছে অনলাইন কেনাকাটার আগ্রহ বেড়েছে। ডাক বিভাগের পার্সেল ব্যবস্থার ডিজিটাল রূপান্তরে দেশের ই-কমার্স ব্যবসায়কে আরও দ্রুততার সঙ্গে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে।

ডাক বিভাগের যে নেটওয়ার্ক আছে তা কাজে লাগাতে পারলে আগামী ১০ বছরেও প্রতিষ্ঠানটিকে কেউ পেছনে ফেলতে পারবে না, বরং প্রতিষ্ঠানটি লাভবান রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে রূপান্তরিত হবে। অচিরেই ডাকঘরকে ডিজিটাল ডাকঘর হিসেবে ঘোষণা করা হবে যোগ করেন মন্ত্রী।

ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল বলেন, দায়িত্ব গ্রহণের পর ই-কমার্স বিষয়ে আমার কোনো ধারণা ছিল না। তারপরও আমরা ই-পোস্ট সেবা চালুর পর থেকে এখন পর্যন্ত ১০ হাজারের বেশি পণ্য ডেলিভারি দিতে সফল হয়েছি, একটি পণ্যও খোয়া যায়নি। বড় বড় কুরিয়ার কোম্পানির সঙ্গে চ্যালেঞ্জ দিয়ে এখন আমরা দারাজ, আজকের ডিলের মতো বড় বড় ই-কমার্স প্রতিষ্ঠানকে সফলভাবে সেবা দিচ্ছি। দুশ’র বেশি ই-কমার্স প্রতিষ্ঠান এখন আমাদের সেবা নিচ্ছে।

ই-ক্যাব সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন, প্রত্যন্ত অঞ্চলে ই-কমার্স সুবিধা পৌঁছে দেয়ার লক্ষ্যে আমরা দেশজুড়ে বিভাগভিত্তিক ই-কমার্স মেলার আয়োজন করেছি। ই-কমার্স সেবাকে প্রান্তিক মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হলে পোস্ট অফিসে নেটওয়ার্কের কোনো বিকল্প নেই। এ কারণেই আমরা প্রতিটি বিভাগীয় শহরের পোস্ট অফিসে এ মেলার আয়োজন করছি।

অনুষ্ঠানে জানানো হয়, ই-ক্যাব ও ডাক বিভাগের যৌথ উদ্যোগে আগামী ৩০ মার্চ থেকে দেশের আটটি বিভাগীয় শহরের পোস্ট অফিস প্রাঙ্গণে পর্যায়ক্রমে ই-কমার্স মেলা অনুষ্ঠিত হবে।

এর মধ্যে আগামী ৩০ মার্চ চট্টগ্রামে, ৬ এপ্রিল রাজশাহীতে, ১৩ এপ্রিল সিলেটে, ২০ এপ্রিল খুলনায়, ২৭ এপ্রিল রংপুরে, ৪ মে বরিশালে, ১১ মে ময়মনসিংহে এবং ১৮ মে ঢাকায় মেলা অনুষ্ঠিত হবে।

মেলা উপলক্ষে পণ্য ও সেবা প্রদর্শনীর পাশাপাশি সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ‘ই-কমার্সের ডাক’ স্লোগানে বিভাগীয় শহরে আয়োজিত ই-কমার্স মেলার উদ্বোধন

অনুষ্ঠানে বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল, ই-ক্যাব সাধারণ সম্পাদক, মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল, দারাজ বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মোস্তাহিদল হক এ সময় উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×