তারুণ্যের শক্তি দেশকে আরও এগিয়ে নিয়ে যাবে : পলক

  সাইফ আহমাদ ২৬ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফেমল্যাবের প্রতিযোগিতা বাংলাদেশ পর্বের বিজয়ীর নাম ঘোষণ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী পলক ও অন্যান্য অতিথিরা
ফেমল্যাবের প্রতিযোগিতা বাংলাদেশ পর্বের বিজয়ীর নাম ঘোষণ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী পলক ও অন্যান্য অতিথিরা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তারুণ্যের শক্তিকে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে দেশ ভবিষ্যতে আরও এগিয়ে যাবে।

২৩ মার্চ রাজধানীর একটি হোটেলে ব্রিটিশ কাউন্সিলের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক প্রতিযোগিতা ফেমল্যাব ২০১৯-এর বাংলাদেশ পর্বের চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী। প্রতিযোগিতায় বিজয়ী হন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী এএসএম আফরিন বিন নূর আদিব।

পলক বলেন, ফেমল্যাব বিজ্ঞানকে একটি মজার বিষয়ে পরিণত করেছে। এটি বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানের যোগাযোগবিষয়ক প্রতিযোগিতা। তরুণ ও অন্যান্য অংশের সঙ্গে যেন বিজ্ঞানী ও প্রকৌশলীরা সম্পৃক্ত হতে পারে এ বিষয়ে উৎসাহ-উদ্দীপনা প্রদান আরও জোরালো করতে হবে।

এ ধরনের প্রতিযোগিতার মধ্যে দিয়ে মেধাবী তরুণ তরুণীরা বেরিয়ে আসে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, গত ১০ বছর ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি হয়েছে সেখানে এ তরুণরা অনবদ্য ভূমিকা রাখবে। তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে দেশ ভবিষ্যতে আরও এগিয়ে যাবে। ফেমল্যাবের মতো প্রাইভেট খাতে আমাদের যেসব পার্টনার আছেন তাদের এ ধরনের আয়োজনের মধ্যে দিয়ে তরুণরা দেশ-বিদেশের সমস্যার সমাধান করবে এবং আইটি, আইসিটিতে বিশ্বে নেতৃত্ব দেবে। ২০০৭ সাল থেকে ব্রিটিশ কাউন্সিল অফ লিভের অংশীদারিত্বে বিশ্বের বিভিন্ন দেশে এ অপ্রতিযোগিতা আয়োজিত হয়ে আসছে। আর ২০১৮ সালে প্রথমবার আয়োজিত হয় এ প্রতিযোগিতা। এবারের আয়োজনে ঢাকা-সিলেট ও চট্টগ্রামে অডিশন ক্যাম্পের আয়োজন করা হয়। এতে প্রায় ৬০০ প্রতিযোগী আবেদন করেন। সংক্ষিপ্ত বাছাইয়ের মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ঢাকায় ১৫০, চট্টগ্রামের ৬০ এবং সিলেটে ৬০-এরও বেশি শিক্ষার্থী নির্বাচিত হয়। আর চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হন ১৪ প্রতিযোগী।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×