তারকাদের ফেক পর্নো সরিয়ে ফেলবে রেডিট

  যুগান্তর ডেস্ক    ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কারও অনুমতি ছাড়া সুপার কম্পোজ করে ভুয়া পর্নো ছবি ও ভিডিও প্রচার নিষিদ্ধ করেছে প্রযুক্তিবিষয়ক ফোরাম ওয়েবসাইট রেডিট। সাইটটি ডিপফেইক নামে বানানো ভুয়া ভিডিও প্রচারের জন্য বেশ জনপ্রিয়তা পায়। তবে এখন থেকে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স সফটওয়্যারের মাধ্যমে পর্নো ছবিতে তারকাদের মুখমণ্ডল কেটে বসানো হলে তা সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছে ওয়েবসাইটটি। এর আগে টুইটার, জিএফওয়াইক্যাট ও গিটহাব ডিপফেইক ভিডিও আপলোডের ওপর নিষেধাজ্ঞা জারি করে।

ডিপফেইক ভিডিও তৈরি করতে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে নেয়া কমপক্ষে পাঁচশ’ ছবির প্রয়োজন হতো। এরপর অ্যালগরিদমের মাধ্যমে সুপার ইম্পোজ করা ভিডিও ক্লিপ বানানো হতো। গত ডিসেম্বর ওয়ান্ডার উইমেনের অভিনেত্রী গ্যাল গ্যাডটের ভুয়া ভিডিও মাদারবোর্ডে প্রকাশ করা হলে বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়। কিন্তু জানুয়ারিতে ফেইকঅ্যাপ নামে একটি সফটওয়্যার টুল উন্মোচন করার পর থেকেই ভুয়া ভিডিও বানানোর প্রক্রিয়াটি খুব সহজ হয়ে যায়। সুপার ইম্পোজ করা সব ভিডিও বা ছবিই পর্নোগ্রাফিবিষয়ক নয়। যেমন এর আগে এতে ডোনাল্ড ট্রাম্প বা তার স্ত্রীর ছবি কেটে হলিউড ছবির এক দৃশ্যে বসিয়ে দেয়া হয়। তবে এসব ডিপফেইক ভিডিওর শিকার মূলত হলিউডের নারী সঙ্গীতশিল্পী ও অভিনেত্রীরা। দ্য ডিপফেইক সাবরেডিট ফোরাম পেজটিতে ৯১ হাজার সাবস্ক্রাইবার থাকলেও রেডিট তা বন্ধ দিচ্ছে। এর পাশাপাশি সাত বছর ধরে চালানো সেলেবফেইক নামে আরেকটি ফোরামও বন্ধ করেছে রেডিট।

-টেকশহর/আইটি ডেস্ক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter