সনি নিয়ে এলো অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবা

  আইটি ডেস্ক ১৮ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্রাভিয়া টিভি, প্লেস্টেশন গেইমিং কনসোল থেকে এক্সপেরিয়া ফোনসহ বহু পণ্য তৈরি করে সনি। এবার একেবারেই নতুন একটি সেবা আনছে তারা। সম্ভবত অনেকেরই চোখ কপালে উঠে যাবে নতুন সংবাদে। এস রাইড নামে নতুন ট্যাক্সি সেবা চালু করল জাপানি এই প্রযুক্তি জায়ান্ট। মঙ্গলবার টোকিওতে উবারের মতো এস রাইড অ্যাপটি উন্মোচন করা হয়। নামের ‘এস’ অক্ষরটি তিনটি ভিন্ন শব্দকে উপস্থাপন করছে, এবং এর একটিও ‘সনি’ নয়। এখানে ‘এস’ অক্ষরের তিনটি শব্দ হল ‘সিম্পল’, ‘স্মার্ট’ এবং ‘স্পিডি’। অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেছে ‘মিনা নো ট্যাক্সি’, বাংলায় যার অর্থ দাঁড়ায় ‘সবার জন্য ট্যাক্সি’। সনি কর্পোরেশন, সনি পেমেন্ট সার্ভিসেস এবং বেশ কিছু জাপানি ট্যাক্সি প্রতিষ্ঠানের জয়েন্ট ভেনচার হল ‘মিনা নো ট্যাক্সি’।

উবার এবং লিফটের মতো সাধারণ নাগরিকের সঙ্গে রাইড শেয়ারিং সেবা নয় এস রাইড। এটি পুরোদমে একটি ট্যাক্সি সেবার অ্যাপ। জাপানে রাইড হেইলিং সেবা নিষিদ্ধ হওয়ায় ট্যাক্সি সেবা চালু করেছে সনি। ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশীদারিত্বে দেশটিতে ব্যবসা ফেরানোর পরিকল্পনা রয়েছে উবারেরও। আগের বছর এপ্রিলে নতুন প্রধান নির্বাহী কেনিশিরো ইওশিডাকে পেয়েছে সনি। প্রধান নির্বাহীর দায়িত্ব নেয়ার পর দ্রুত প্রতিষ্ঠানটিকে তিনি হার্ডওয়্যার বিক্রি থেকে সরিয়ে কনেটেন্ট বিক্রির দিকে নিয়ে এসেছেন। এস রাইড তার সেই লক্ষ্যেরই অংশ হতে পারে। আপাতত জাপানের বাইরে অ্যাপটি উন্মোচনের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের এক মুখপাত্র।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×