বিসিএস ডিজিটাল এক্সপো চলছে কুমিল্লায়

  সাইফ আহমাদ ২১ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডিজিটাল নগরী খ্যাত কুমিল্লায় চলছে প্রযুক্তি পণ্যের প্রদর্শনী ও বিপণন মেলা ‘বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১৯’।

বৃহস্পতিবার ১৮ এপ্রিল কুমিল্লার নিউ মার্কেটের ৫ম তলায় কুমিল্লা আইটি পার্কে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) কুমিল্লা শাখা কর্তৃক আয়োজিত ‘বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১৯’ উদ্বোধন করেন কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মো. মনিরুল হক সাক্কু। ৫ দিনব্যাপী এই মেলা শেষ হবে ২২ এপ্রিল।

উদ্বোধনকালে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মো. মনিরুল হক সাক্কু বলেন, নিজের স্মার্টফোন বা তথ্যপ্রযুক্তি পণ্য এখন সবচেয়ে বড় হাতিয়ার। ডিজিটাল কুমিল্লা নগরীতে সর্বস্তরের জনগণ এখন যে কোনো স্থান থেকে ২৪ ঘণ্টা এবং সপ্তাহে সাত দিন ট্যাপ এন পে এজেন্ট অথবা নিজস্ব মোবাইলে ট্যাপ এন পে অ্যাপস’র মাধ্যমে সিটি কর্পোরেশনের যে কোনো বিল (পানির বিল, ট্রেড লাইসেন্স ফি, হোল্ডিং ট্যাক্স ফি, জন্ম সনদ ফি, নাগরিক সার্টিফিকেট) এমনকি পৌরকর জমা দিতে পারছেন। এগুলো সব ডিজিটাল যুগের আশীর্বাদ। তিনি আরও বলেন, কুমিল্লা নিউ মার্কেটের ৫ম তলাকে কুমিল্লা আইটি পার্ক করার জন্য আমাদের চেষ্টা উল্লেখযোগ্য। কুমিল্লার মানুষকে প্রযুক্তিবান্ধব করার জন্য বিসিএসের এই প্রদর্শনী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক রতন কুমার সাহা। তিনি বলেন, একটা সময় ডিজিটাল বাংলাদেশ বললে মানুষ ঠাট্টা তামাশা করত। পদ্মাসেতু যখন নিজেদের অর্থায়নে করার কথা বলা হয়েছিল তখনও অবিশ্বাস্য মনে হয়েছিল। এখন ৭০ শতাংশ কাজ দৃশ্যমান। কুমিল্লার সঙ্গে রাজধানীর দুরত্বও একসময় চোখে পড়ার মতো ছিল। আর এখন সারা পৃথিবী মানুষের হাতের মুঠোয়। খাদ্য, বস্ত্র, বাসস্থানের মতো ইন্টারনেটও মানুষের দৈনন্দিন প্রয়োজনীয় একটি চাহিদা হিসেবে রূপান্তরিত হয়েছে। বিসিএস এক্সপো কুমিল্লা ২০১৯ এ অঞ্চলের মানুষের জন্য উল্লেখযোগ্য একটি ইভেন্ট। এ প্রদর্শনীতে নিত্যনতুন প্রযুক্তি দেখার পাশাপাশি মানুষ বিভিন্ন অফারে কম্পিউটার পণ্যগুলোও কেনার সুযোগ পাবে।

বিশেষ অতিথির বক্তব্যে বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেন, রাজধানীর কাছাকাছি এ শহরটির মানুষ বরাবরই তথ্যপ্রযুক্তিবান্ধব। তথ্যপ্রযুক্তি পণ্যগুলোর প্রতি ক্রেতা এবং দর্শনার্থীদের আগ্রহ থেকে এ প্রদর্শনী সফল হবে বলেই আমার বিশ্বাস। কুমিল্লার এই প্রদর্শনীতে রোবটের সঙ্গে কথা বলার যে আকর্ষণীয় সুযোগ রয়েছে, তা এই অঞ্চলের শিক্ষার্থীদের নিত্যনতুন প্রযুক্তির প্রতি আকৃষ্ট করবে।

বিসিএস এক্সপো কুমিল্লা ২০১৯ এর কেন্দ্রীয় সমন্বয়কারী বিসিএস এর মহাসচিব মোশারফ হোসেন সুমন বলেন, প্রযুক্তি বিপ্লবের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে উন্নত বিশ্বের কাতারে সামিল হতে সরকারের সদিচ্ছার সঙ্গে বিসিএসের প্রচেষ্টা অন্তহীন। আমরা চাইছি কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, বিগ ডাটা, ব্লক চেইন, আইওটিসহ ভবিষ্যৎ প্রযুক্তির কাঙ্ক্ষিত বিকাশ। ‘বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১৯’ সেই ধারাবাহিক কার্যক্রমেরই অংশ। এই প্রদর্শনী কুমিল্লার মানুষকে হালনাগাদ আইটি পণ্য সম্পর্কে স্বচ্ছ ধারণা দেবে।

বিসিএস এক্সপোতে প্রবেশ মূল্য ১০ টাকা। শিক্ষার্থী, সাংবাদিক এবং রোটারি ক্লাবের সদস্যরা পরিচয়পত্র প্রদর্শন করে বিনামূল্যে মেলায় প্রবেশ করতে পারবে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ প্রদর্শনী চালু থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×