ফেসবুকের বিরুদ্ধে আবারও ডাটা কেলেঙ্কারির অভিযোগ

  আইটি ডেস্ক ২১ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রায় ১৫ লাখ ব্যবহারকারীর ই-মেইল ‘কন্টাক্ট লিস্ট’ নিয়ে নেয়ার কথা স্বীকার করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এ ঘটনাটি অনিচ্ছাকৃত বলে দাবি করছে প্রতিষ্ঠানটি।

২০১৬ সালের মে মাসের পর থেকে নতুন ব্যবহারকারীদের ভেরিফিকেশনের জন্য ই-মেইল পাসওয়ার্ড চেয়েছিল ফেসবুক। ওই সময়ই ব্যবহারকারীদের না জানিয়েই তাদের ই-মেইল কন্টাক্ট লিস্ট আপলোড করা হাচ্ছিল। গত মার্চে ফেসবুক কর্তৃপক্ষ ওই অপশনটি বন্ধ করে দেয়। এ বিষয়ে রয়টার্সের প্রশ্নের জবাবে ফেসবুক কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, এই সময়ে ১৫ লাখের মতো ব্যবহারকারীর ই-মেইল কন্টাক্ট লিস্ট আপলোড হয়ে থাকতে পারে। ‘এসব তথ্য অন্য কারও হাতে যায়নি। আমরা সেসব কন্টাক্ট লিস্ট মুছে ফেলেছি। যাদের তথ্য নেয়া হয়েছিল তাদেরও বিষয়টি আমরা জানিয়ে দেব।’ এর আগে এক প্রতিবেদনে বিজনেস ইনসাইডার জানায়, নতুন অ্যাকাউন্ট খোলার সময় ব্যবহারকারীকে না জানিয়ে বা তার সম্মতি না নিয়েই তার কন্টাক্ট লিস্টের তথ্য নিয়ে নিচ্ছে ফেসবুক। ব্যবহারকারীদের তথ্যে গোপনীয়তা নিয়ে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি বড় ধরনের কেলেংকারীর মধ্যে দিয়ে যেতে হয়েছে ইন্টারনেটে বিশ্বের সবচেয়ে বড় সোশাল মিডিয়া নেটওয়ার্ক ফেসবুককে। গত বছরের শেষ দিকে ফেসবুকে বড় ধরনের একটি নিরাপত্তা ত্রুটি ধরা পড়ে, যার মাধ্যমে ৬০ কোটির মতো অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ বেহাত হওয়ার ঝুঁকি তৈরি হয়। এছাড়া ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারে ১০ কোটির বেশি ফেসবুক ব্যবহারকারীদের তথ্যের অপব্যবহারের ঘটনা ফাঁস হয় গত বছর। ওই খবর প্রকাশের পর যুক্তরাজ্যের পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার কার্যালয় বন্ধ হয়ে যায়। ব্যাপক চাপের মুখে পড়েন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সিনেটে শুনানির মুখোমুখি হতে হয় তাকে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×