চালু হচ্ছে ফেসবুকের ডিজিটাল মুদ্রা

  আইটি ডেস্ক ১৪ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চালু হচ্ছে ফেসবুকের ডিজিটাল মুদ্রা

শিগগিরই নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আনতে যাচ্ছে ফেসবুক। বলা হচ্ছে এই ডিজিটাল মুদ্রার প্রথম পরীক্ষা করা হবে ভারতে।

সামনের প্রান্তিকেই ব্লকচেইন প্রযুক্তির এই ডিজিটাল মুদ্রা উন্মোচন করবে সামাজিক মাধ্যম জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। আগের বছরের মে মাসে এই মুদ্রা বানাতে নতুন ব্লকচেইন বিভাগ চালু করে ফেসবুক। এখন এই বিভাগের কর্মী সংখ্যা ৫০ জন। ব্লকচেইন বিভাগের কাজ নিয়ে বরাবরই গোপনীয়তা বজার রেখে চলেছে মার্কিন প্রতিষ্ঠানটি।

বলা হচ্ছে প্রতিষ্ঠানের ডিজিটাল মুদ্রায় মার্কিন ডলার বা অন্যান্য অনেক মুদ্রা থাকবে, ফলেই এই ক্রিপ্টোকারেন্সির বাজার মূল্য খুব বেশি পরিবর্তন হবে না। নতুন এই ডিজিটাল মুদ্রা উন্মুক্ত করা হলে হোয়াটসঅ্যাপের মধ্যে অর্থিক লেনদেন করতে পারবেন গ্রাহক।

এর আগে ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি প্রকল্পের সঙ্গে জড়িত এক ব্যক্তি বলেন, ‘বহুল প্রতীক্ষিত কিন্তু গোপন প্রকল্প নিয়ে কাজ করছে ফেসবুক। প্রতিষ্ঠানটি একটি কয়েন আনতে কাজ করছে যা ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ গ্রাহকরা সহজে বন্ধু এবং পরিবারের সদস্যের সঙ্গে লেনদেন করতে পারবেন।’

মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম একত্রিত করার পরিকল্পনার মাধ্যমে প্রায় ২৭০ কোটি গ্রাহক পাবে নতুন এই ডিজিটাল মুদ্রা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×