প্রযুক্তির চমকপ্রদ আকর্ষণ ভার্চুয়াল কম্পিউটার

  সামিউল হক সুমন ১৬ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রযুক্তির চমকপ্রদ আকর্ষণ ভার্চুয়াল কম্পিউটার

নতুন নতুন ডিভাইস, মেশিন আর উদ্ভাবনে এগিয়ে চলছে প্রযুক্তিবিশ্ব। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ডিজিটাল বাংলাদেশও এগিয়ে যাচ্ছে প্রযুক্তির সমারোহে।

বর্তমান যে কয়টি প্রযুক্তি ভবিষ্যৎতে প্রযুক্তির বাজার দখল করবে তার মধ্যে অন্যতম ভার্চুয়াল কম্পিউটার। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে স্থাপিত হল দেশের সবচেয়ে বড় ভার্চুয়াল কম্পিউটার ল্যাব।

রাজধানীর আমেরিকান ইন্টারনেশনাল ইউনিভার্সিটি- বাংলাদেশ (এআইইউবি)তে আটশত ভার্চুয়াল ডেক্সটপ নিয়ে চালু হল দেশের সবচেয়ে বড় ভিডিআই (ভার্চুয়াল ডেক্সটপ ইনফ্রাস্ট্রাকচার) সমৃদ্ধ কম্পিউটার ল্যাব।

ভার্চুয়াল ডেক্সটপ অথবা ভার্চুয়াল কম্পিউটার বলতে আমরা কি বুঝি?

ভার্চুয়াল মানে যার বাস্তবিক অস্তিত আছে কিন্তু কোনো ফিজকাল অস্তিত্ব নেই। ভার্চুয়াল ডেক্সটপ হল এমন একটি প্রযুক্তি যার মধ্যমে আপনি একটা কম্পিউটার এর মধ্যেই ইচ্ছে মতো অনেকগুলো কম্পিউটার বানিয়ে ফেলতে পারেন।

যাদের বলা হয় ভার্চুয়াল মেশিন। প্রত্যেকটা ভার্চুয়াল মেশিন এক একটা সতন্ত্র কম্পিউটারের মতো কাজ করবে। একটি কম্পিউটারে যেমন প্রসেসর, মেমরী, হার্ডডিক্স থাকে তেমনি ভার্চুয়াল কম্পিউটার এ সব উপাদান বিদ্যমান থাকে।

ভিডিআই-এর খুঁটিনাটি ...

ভিডিআইয়ের পূর্ণরূপ হয়েছে ভার্চুয়াল ডেস্কটপ ইনফ্রাস্ট্রাকচার। এ থেকেই বোঝা যায়, ভিডিআই কোনো নির্দিষ্ট একটি প্রোডাক্টের নাম নয়। বরং এটি অনেক প্রোডাক্টের একটি সমন্বিত রূপ।

ভিডিআই তৈরি করতে গেলে আপনার প্রয়োজন একটি ক্লায়েন্ট কম্পিউটার, একটি সার্ভার, একটি ভিডিআই অপারেটিং সিষ্টেম ও একটি শক্তিশালী নেটওয়ার্ক।

ক্লায়েন্ট কম্পিউটার কি?

ক্লায়েন্ট কম্পিউটার হল নেটওয়ার্কের প্রান্তিক ইউজার। এ সব কম্পিউটারে যে কোনো অপারেটিং চালানো যেতে পারে। তবে ভিডিআই উপযোগী ক্লায়েন্ট কম্পিউটারগুলোকে আমরা থিন (পাতলা) ক্লায়েন্ট কম্পিউটার বলে থাকি। এই কম্পিউটারের কাজ হল শুধু সার্ভারসের সঙ্গে যোগাযোগ সম্পন্ন করা।

সার্ভার কি?

সার্ভারের কাজ হল সার্ভ করা, মানে সার্ভিস প্রদান করা। কম্পিউটিং, সার্ভার হচ্ছে একটি কম্পিউটারের একটি প্রোগ্রাম যে অন্য কম্পিউটারের কোনো প্রোগ্রামকে সার্ভ করে।

ভিডিআই অপারেটিং সিষ্টেম?

ভিডিআই মূলত কতগুলো হার্ডওয়্যার ও সফটওয়্যার বা নেটওয়ার্কিং ইনফ্রাস্ট্রাকচারের সমন্বিত একটি রূপ। এই সফটওয়্যার বা অপারেটিং সিষ্টেমগুলো এমনভাবে ডিজাইন করা হয় যেখানে অনেকগুলো ভার্চুয়াল মেশিন বা ভার্চুয়াল কম্পিউটার তৈরি করা, তাদের ম্যানেজ করা ইত্যাদি কাজগুলো সম্পন্ন করে থাকে।

কিভাবে কাজ করে ভার্চুয়াল ডেক্সটপ ইনফ্রাস্ট্রাকচার (ভিডিআই)?

প্রথমেই উল্লেখিত যে কোনো একটি অপারেটিং সিষ্টেম একটি সার্ভারে ইনস্টল করে নিতে হবে। এই অপারেটিং সিষ্টেমের মধ্যে নতুন করে ভার্চুয়াল মেশিন তৈরি করার সব নির্দেশিকা দেয়া আছে। এর মধ্যেই চালু করতে পারেন উইন্ডোজ, লিনাক্সসহ পছন্দের অপারেটিং সিষ্টেম।

কিভাবে ব্যবহার করবেন ভার্চুয়াল কম্পিউটার?

একজন ব্যবহারকারী একটি ক্লায়েন্ট কম্পিউটারের মধ্যেমে তার ভার্চুয়াল কম্পিউটারটি ব্যবহার করতে পারবেন। এমন কি ট্যাবলেট ডিভাইস বা স্মার্টফোন থেকেও ভার্চুয়াল ডেস্কটপে প্রবেশ করা যায়। ফলে আইওএসচালিত আইপ্যাডে সম্পূর্ণ উইন্ডোজ ডেস্কটপ চালাতে পারবেন। ডিভাইসগুলো ব্যবহার হবে শুধু ভার্চুয়াল ডেস্কটপে অ্যাক্সেস করে প্রয়োজনীয় কাজ করার জন্য। শুধু আইপ্যাডই নয়, অ্যান্ড্রয়েডচালিত ডিভাইস দিয়েও ভার্চুয়াল ডেস্কটপ অ্যাক্সেস করা যায়।

এআইইউবি কোন ধরনের ভিডিআই সলিউশন ব্যবহার করা হয়?

এআইইউবিতে শিক্ষক/শিক্ষার্থীদের জন্য যত ধরনের আইটি সেবা প্রাদান করা হয় তার বেশির ভাগই এআইইউবি তাদের প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দ্বারা তৈরিকৃত। ভিডিআই সলুশনের ক্ষেত্রে এর ব্যতিক্রম ঘটেনি।

এআইউবির ভিডিআই সলুশন এ বাজারের থিন ক্লাইন্ড ডিভাইসের পরিবর্তে একটি ১৮.৫ মনিটরের ভিতরে চেরি ট্রায়াল প্রসেসর সমৃদ্ধ একটি থিন ক্লায়েন্ট ডিভাইস ইন্টিগ্রেড করা হয়েছে।

থিন ক্লায়েন্ট অপারেটিং সিস্টেম হিসেবে একটি ওপেন সোর্স অপারেটিং সিষ্টেমকে কাস্টোমাইজ করা হয়েছে। আর ভিডিআই অপারেটিং সিষ্টেম হিসেবে সিট্রিক্স জেন ব্যবহার করা হয়েছে যা সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহারযোগ্য। ষোলটি উচ্চক্ষমতাসম্পন্ন সার্ভার ও আটশতটি ক্লায়েন্ট ডিভাইস এবং একটি শক্তিশালী নেটওয়ার্কের সমন্নয়ে তৈরি করা হয়ে দেশের সর্ববৃহৎ ভার্চুয়াল কম্পিউটার ল্যাব।

সার্ভারগুলোর নিরাপত্তা রক্ষণাবেক্ষণ ও নিয়ন্ত্রণের জন্য জন্য রয়েছে সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন একটি ডাটা সেন্টার। এর এই পুরো কাজটিই করা হয় এইআইইউবি নেটওয়ার্ক অপারেশন সেন্টারের পরিচালক মোহাম্মদ মনিরুল ইসলাম ও তার তিন সদস্যের টিম।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×