নিরাপত্তা ঝুঁকি এড়াতে আপডেট করুন হোয়াটসঅ্যাপ

  আইটি ডেস্ক ১৬ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হোয়াটসঅ্যাপের ভয়েস কল ফিচারে স্পাইওয়্যার প্রবেশ করিয়েছে সাইবার অপরাধীরা। এতে কোটি কোটি গ্রাহকের তথ্য হাতিয়ে নেয়ার ঘটনা ঘটেছে। নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে অনেক ব্যবহারকারী। তবে হোয়াটসঅ্যাপ আপডেটে নিরাপত্তা ঝুঁকি অনেকটা কমে আসবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এ জন্য প্রতিষ্ঠানটি নতুন আপডেটও ছেড়েছে। আপডেট দিয়ে বা নতুন সংস্করণের অ্যাপ ইনস্টল করলে ঝুঁকি কমে আসবে বলেও জানায় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপটি। এর আগে বিশ্বের কোটি কোটি ব্যবহারকারী ওই স্পাইওয়্যার হামলার শিকার হয়েছে। স্পাইওয়্যারটি তৈরি করেছে ইসরাইলের সাইবার ইন্টেলিজেন্স কোম্পানি এনএসও গ্রুপ। নির্দিষ্ট ব্যবহারকারীর উপরে নজর রাখতে ফোনে কল দিয়ে সারভেইলেন্স সফটওয়্যার প্রবেশ করানো হয়। কল রিসিভ না করলেও সারভেইলেন্স সফটওয়্যার ইন্সটল হয়ে যেত ব্যবহারকারীদের ফোনে। অনেক সময় ক্ষতিকর সেই কলের যাবতীয় তথ্য কল লগ থেকে উধাও হয়ে যেত। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, চলতি মাসেই তারা এ নিরাপত্তা ত্রুটি শনাক্ত করে। নিরাপত্তা ত্রুটি এড়াতে আপডেটও ছাড়ে হোয়াটসঅ্যাপ। সাইবার হামলা চালাতে এনএসও গ্রুপের সঙ্গে নিবিড়ভাবে কাজ করেছে ইসরাইলি সরকার। এনএসও গ্রুপের তৈরি সফটওয়্যার পেগাসাস নির্দিষ্ট ডিভাইসের মাইক্রোফোন, ক্যামেরা ও লোকেশন ডেটা থেকে তথ্য সংগ্রহ করতে পারে। এনএসও এই প্রযুক্তির উদ্ভাবক হলেও প্রযুক্তিটি সরকারি সংস্থাগুলো ব্যবহার করে থাকে। তাই ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে এনএসও গ্রুপ। ডিভাইসে স্পাইওয়্যার ইন্সটল হওয়ার ফলে কত সংখ্যক ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হয়েছেন তা জানা যায়নি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×