যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের নিষেধাজ্ঞা শিথিল

  আইটি ডেস্ক ২২ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা কোম্পানি হুয়াওয়ের ওপর আরোপিত বাণিজ্যিক নিষেধাজ্ঞা সাময়িকভাবে শিথিল করেছে মার্কিন সরকার। এড় আগে হুয়াওয়ের বেশ কিছু আপডেট বন্ধ করে দিয়েছে অ্যান্ড্রয়েড অপরেটিং সিস্টেম নির্মাতা গুগল। ট্রাম্প প্রশাসন সম্প্রতি হুয়াওয়েকে তাদের ‘এনটিটি লিস্টে’ অন্তর্ভুক্ত করে। ওই তালিকায় যাদের নাম রয়েছে তাদের সঙ্গে কোনো মার্কিন প্রতিষ্ঠানের ব্যবসা করতে হলে বিশেষ লাইসেন্সের প্রয়োজন হয়। ট্রাম্প প্রশাসনের ওই সিদ্ধান্তের পরপরই গুগলের এই ঘোষণা দেয়। বর্তমান গ্রাহকদের ভোগান্তি কমাতে বাণিজ্যিক নিষেধাজ্ঞা সাময়িকভাবে শিথিল করার এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদিও হুয়াওয়ে কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের নতুন এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে। হুয়াওয়ে জানিয়েছে, তারা মার্কিন অবরোধের জন্য আগে থেকেই প্রস্তুত ছিল।

হুয়াওয়ের বিরুদ্ধে এমন কিছু কর্মকাণ্ডে সংশ্লিষ্টতা পাওয়া গেছে যা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বা পররাষ্ট্র নীতি বিষয়ক স্বার্থের বিরুদ্ধে যায় আর এ কারনেই হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত যুক্তরাষ্ট্র। মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রস এক বিবৃতিতে জানান, হুয়াওয়েকে বিকল্প ব্যবস্থা করার সময় দেয়ার জন্যই আপাতত নিষেধাজ্ঞায় কিছুটা শৈথিল্য আনা হয়েছে। ১৯ আগস্ট পর্যন্ত এই লাইসেন্সের মেয়াদ থাকবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি লিমিটেডকে মার্কিন বাণিজ্য বিভাগ আপাতত আমেরিকায় প্রস্তুত পণ্য কেনার অনুমতি দিয়েছে যেন সেটি চলমান নেটওয়ার্ক ধরে রাখতে পারে এবং বাজারে থাকা ডিভাইসগুলোর জন্য নিয়মিত সফটওয়্যার আপডেট দিতে পারে। তবে বিশ্বের সবচেয়ে বড় টেলিযোগাযোগ সরঞ্জাম প্রস্তুতকারী এই কোম্পানি নতুন কোনো ডিভাইস তৈরির জন্য কোনো আমেরিকান যন্ত্র বা যন্ত্রাংশ কিনতে পারবে না। এর জন্য বিশেষ লাইসেন্স অনুমোদন লাগবে, যা যুক্তরাষ্ট্র দেবে বলে মনে হয় না।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×