বিশ্বমানের আইটি পার্ক হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে

  ফয়সাল আহমাদ ২৩ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বমানের আইটি পার্ক হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নির্মিত হবে ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইটি পার্ক’। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১০০ একর জমি আইটি পার্ক স্থাপনের জন্য বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষকে প্রদান করবে।

বুধবার ২২ মে, ২০১৯ বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে এ মর্মে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে ভিসি ড. ইফতেখার উদ্দীন চৌধুরী।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক (যুগ্ম-সচিব) ড. খন্দকার আজিজুল ইসলাম বলেন, দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে আইটি/আইটিইএস শিল্পের বিকাশে এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে বেছে নিয়েছে। এ অঞ্চলে উচ্চ-প্রযুক্তির বিকাশে এ আইটি পার্ক ভূমিকা রাখতে পারবে বলে আমরা মনে করি।

চট্টগ্রাম অঞ্চলে জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ে তোলার লক্ষ্যে এ আইটি পার্কে বিশেষ করে সফটওয়্যার শিল্পের ওপর গুরুত্বারোপ করা হবে। এছাড়াও এ আইটি পার্কে হার্ডওয়্যার, আইটি সার্ভিস এবং হার্ডওয়্যার নিয়েও কাজ করা হবে।

আইটি পার্ক নির্মাণ কাজ শেষে এর কার্যক্রম পরিচালনা করা হবে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, পার্কে বিনিয়োগকারীরা, আইটি প্রতিষ্ঠান এবং স্থানীয় প্রশাসনের প্রতিনিধিদের গঠিত স্টিয়ারিং কমিটির মাধ্যমে। এ পার্ক থেকে অর্জিত রাজস্ব আইটি পার্কের ব্যবস্থাপনা, গবেষণা এবং ইনকিউবেশনে ব্যবহৃত হবে। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের কর্মকর্তা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×