সব পরিষেবা বিল পরিশোধে ‘একপে’

  সাইফ আহমাদ ০৩ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সব পরিষেবা ও বিল একই প্লাটফর্ম থেকে পেমেন্ট করার সুবিধা নিয়ে আছে ডিজিটাল পেমেন্ট গেটওয়ে ‘একপে’। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এক্সেস টু ইনফরমেশন (এটুআই) সরকারের সব পরিষেবা বিল ও ফি প্রদানের পদ্ধতি সহজ করার লক্ষ্যে শিগগিরই এ ডিজিটাল পেমেন্ট প্লাটফর্ম চালু করতে যাচ্ছে।

পার্সন টু বিজনেস (পিটুবি) পদ্ধতির কেন্দ্রীয়করণের উদ্দেশে এটুআই এ ‘একপে’ প্লাটফর্মটি চালুর উদ্যোগ নিয়েছে। যেখানে একটি প্লাটফর্মের মাধ্যমে জনগণ সব ধরনের পরিষেবা বিল (চালান ব্যতীত) ও সব শিক্ষা বোর্ডের ফি প্রদান করতে পারবে।

প্রাথমিক পর্যায়ে একপের মাধ্যমে বিদ্যুৎ, গ্যাস, পানি, সিটি করপোরেশন, টেলিযোগাযোগ ও অন্যান্য পরিষেবা বিল প্রদান করা যাবে। পর্যায়ক্রমে শিক্ষা বোর্ডের সব ফি ও সড়ক পরিবহনের সব বিল এ প্লাটফর্মের আওতায় নিয়ে আসা হবে। বীমা প্রিমিয়াম, বিভিন্ন প্রাতিষ্ঠানিক ফি, ক্রেডিট কার্ড এবং স্থানীয় করের মতো সব ধরনের আর্থিক লেনদেনকে এ সেবার আওতাভুক্ত করা হবে।

ব্যবহারকারীরা সরাসরি ডেবিট, ক্রেডিট কার্ড, মাস্টার কার্ড, ভিসা কার্ড, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস, ইন্টারনেট ব্যাংকিং, ই-ওয়ালেটসহ বিভিন্ন পেমেন্ট পদ্ধতির মাধ্যমে ফি প্রদান ও বিল পরিশোধের রসিদ প্রিন্ট করতে পারবেন। ডিরেক্ট পেমেন্ট এবং ‘ইনডিরেক্ট পেমেন্ট’ এ দুই পদ্ধতিতে ব্যবহারকারীরা এ প্লাটফর্মটি ব্যবহার করতে পারবেন। ‘ডিরেক্ট পেমেন্ট’ এর ক্ষেত্রে গ্রাহক নিজে তার ইচ্ছামতো, ‘একপে’ প্লাটফর্মের মাধ্যমে সরাসরি যে কোনো পেমেন্ট পদ্ধতির মাধ্যমে বিল প্রদান করতে পারবে। অন্যদিকে ইনডিরেক্ট পেমেন্টের ক্ষেত্রে গ্রাহক কোনো ব্যাংক কিংবা এজেন্ট পয়েন্টের মাধ্যমে বিল প্রদান করতে পারবে।

এটুআইয়ের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ল্যাব প্রোগ্রামের সমন্বয়ক তহুরুল হাসান টুটুল জানান, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে পার্সন টু বিজনেস (পিটুবি) পদ্ধতির কেন্দ্রীয়করণের উদ্দেশ্যে এটুআই এ ‘একপে’ প্লাটফর্মটি চালুর উদ্যোগ নিয়েছে। যেখানে একটি প্লাটফর্মের মাধ্যমে জনগণ সব ধরনের পরিষেবা বিল (চালান ব্যতীত) ও সব শিক্ষা বোর্ডের ফি প্রদান করতে পারবে।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে ব্যক্তিগত পর্যায়ে ১৫০ বিলিয়ন মার্কিন ডলার লেনদেন হয়, যার ৯৫ শতাংশই ক্যাশভিত্তিক। এ ব্যক্তিগত লেনদেনকে তিন ভাগে ভাগ করা যায়- পার্সন টু বিজনেস (পিটুবি), পার্সন টু পার্সন (পিটুপি) এবং পার্সন টু গভর্নমেন্ট (পিটুজি)।

তহুরুল হাসান বলেন, এ ক্যাশভিত্তিক লেনদেন ও বিল পরিশোধ জনগণের জন্য ভোগান্তিকর। এর পরিপ্রেক্ষিতে জনগণের দোরগোড়ায় সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে দেশের সব পরিষেবা বিল, শিক্ষাসংক্রান্ত ফি ও অন্যান্য সব ধরনের ফি প্রদানের পদ্ধতি সহজ ও সমন্বিত করতে এটুআই ‘একপে’ নামক প্লাটফর্মটি চালু করতে যাচ্ছে। তিনি বলেন, আমরা আশা করছি, শিগগিরই এ ডিজিটাল প্লাটফর্মটি চালু করতে পারব। এ লক্ষ্যে ‘একপে’ এর সঙ্গে ইতিমধ্যে দেশের ১৬টি পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান ও ১৯টি ব্যাংক ও আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। তিনি আরও বলেন, ১৬টি পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে, এর মধ্যে বিদ্যুৎ সরবরাহকারী ৫টি, গ্যাস সরবরাহকারী ৪টি, পানি সরবরাহকারী ৩টি, সিটি কর্পোরেশন ২টি, টেলিযোগাযোগ সেবা প্রদানকারী ১টি ও অন্য পরিষেবা সরবরাহকারী ১টি প্রতিষ্ঠান রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×