হুয়াওয়ে ফোনে থাকবে না ফেসবুক

  আইটি ডেস্ক ০৯ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হুয়াওয়ে ফোনে থাকবে না ফেসবুক

হুয়াওয়ে স্মার্টফোনে অ্যাপ প্রি-ইনস্টল বন্ধ করার ঘোষণা দিয়েছে ফেসবুক। ফলে চীনা প্রতিষ্ঠানটির স্মার্টফোনে আগে থেকেই আর ফেসবুক অ্যাপ ইনস্টল থাকবে না। হুয়াওয়ের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্যিক নিষেধাজ্ঞা আসার পর পশ্চিমা প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে এটি হুয়াওয়ের জন্য আরেক ধাক্কা।

যদিও হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং ফেসবুকের মূল অ্যাপ ইনস্টল করতে পারবেন হুয়াওয়ে গ্রাহক। প্লে স্টোরের মাধ্যমে নিয়মিত আপডেটও দেয়া হবে অ্যাপগুলোয়। কিন্তু টুইটারসহ অন্যান্য অ্যাপ আগে থেকেই বক্সে ইনস্টল করা থাকত, এবার এই তালিকা থেকে বাদ যাচ্ছে ফেসবুক অ্যাপ।

হুয়াওয়ের বিরুদ্ধে বাণিজ্যিক নিষেধাজ্ঞা কার্যকর করতে গুগলের চেয়ে ভিন্ন পথে হাঁটছে ফেসবুক। হুয়াওয়ের যে স্মার্টফোনগুলো ইতিমধ্যেই স্টোরে বা গ্রাহকের হাতে রয়েছে সেগুলোতে নিরাপত্তা আপডেট দেয়া চালিয়ে যেতে সাময়িক লাইসেন্স দিয়েছে গুগল।

যেসব হুয়াওয়ে ফোন এখনও স্টোরে রয়েছে, বিক্রি হয়নি বা এখনও বানানো হয়নি সেগুলোয় এখনও প্রি-ইনস্টল থাকবে গুগল সেবার অ্যাপ। অন্যদিকে কারখানা ছাড়েনি এমন ডিভাইসগুলোয় অ্যাপ প্রি-ইনস্টলে বাধা দেবে ফেসবুক।

গুগল এবং এআরএমের সিদ্ধান্তের কাছে ফেসবুকের এই সিদ্ধান্ত হুয়াওয়ের জন্য খুব বড় ধাক্কা না। গুগলের সিদ্ধান্ত অনুযায়ী মূল অ্যান্ড্রয়েড সেবা ব্যবহার করতে পারবে না হুয়াওয়ে। আর এআরএমের কারণে নিজস্ব চিপ বানাতে বাধার মুখে পড়েছে চীনা প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×