এবার ৫জি চালু করছে থ্রি

  আইটি ডেস্ক ১২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চলতি বছরের আগস্টে লন্ডনে ৫জি ব্রডব্যান্ড সেবা চালু করার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্যের মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান ‘থ্রি’। বছর শেষ হওয়ার আগেই ২৫টি শহরে মোবাইল ও ব্রডব্যান্ড ৫জি নেটওয়ার্ক চালু করা হবে। ২০১৯ সালে ইতিমধ্যেই দেশটিতে ৫জি নেটওয়ার্ক চালু করেছে ইই। দেশটিতে অপর মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান ভোডাফোনও রয়েছে শেষ ধাপে। এবার এই তালিকায় নাম উঠছে থ্রি’র। ব্রিটিশ মূল শহরগুলোর নেটওয়ার্ক উন্নত করা এবং নোকিয়ার ক্লাউড কোর বসানোসহ ৫জি নেটওয়ার্ক বানাতে থ্রি বিনিয়োগ করেছে ২৫৫ কোটি মার্কিন ডলার। থ্রি’র প্রধান নির্বাহী ডেভ ডায়সন এক বিবৃতিতে বলেন, ‘এটা পরিষ্কার যে, ভোক্তা এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো আরও বেশি বেশি ডেটা চায়। সবচেয়ে ভালো অ্যান্ড-টু-অ্যান্ড ৫জি অভিজ্ঞতা আনতে দীর্ঘদিন ধরে আমরা কঠোর পরিশ্রম করছি। ৫জি আমাদের জন্য হবে ছক পাল্টে দেয়ার হাতিয়ার।’ চলতি বছরের মে মাসে যুক্তরাজ্যের ছয়টি শহরে ৫জি সেবা চালু করেছে ইই। ৩ জুলাই ৫জি চালু করবে ভোডাফোন। যুক্তরাষ্ট্রের পর নিজস্ব ৫জি নেটওয়ার্ক থেকে হুয়াওয়ে’র প্রযুক্তি বাদ দিয়েছে দুই প্রতিষ্ঠানই। ২০২০ সালে বিশ্বজুড়ে বাণিজ্যিকভাবে ৫জি’র যাত্রা শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×