এডিট ছবি শনাক্ত করবে এআই

  আইটি ডেস্ক ১৮ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের (এআই) মাধ্যমে ফটোশপ করা ছবি শনাক্ত করতে ক্যালিফোর্নিয়ার একদল গবেষকের সঙ্গে কাজ করেছে অ্যাডোবি। ফটোশপ সফটওয়্যার দিয়ে এডিট করা ছবি শনাক্ত করতে এআইকে প্রশিক্ষণ দেন ইউনিভির্সিটি অব ক্যালিফোর্নিয়ার একদল গবেষক। ভুয়া ছবি, ভিডিও, অডিও ও ডকুমেন্টের বিকৃতি শনাক্ত করতে এ গবেষণায় যোগ দেয় অ্যাডোবি। এ গবেষণার আওতায়, গবেষক দলটি কনভেনশনাল নিউরাল নেটওয়ার্ককে (সিএনএন) প্রশিক্ষণ দিয়েছে। এতে করে ফটোশপের ফেস অ্যাওয়ে লিকুইফাই ফিচারটির মাধমে ছবিতে পরিবর্তন আনার ব্যাপারটি ধরতে পেরেছে সিএনএন। ফেস অ্যাওয়ে লিকুইফাই ফিচারটি দিয়ে চোখ ও ঠোঁটের অভিব্যক্তি বদল করা যায়। খোলা চোখে এডিট করা ছবি শুধু ৫৩ শতাংশ ক্ষেত্রে চেনা যায়। নিউরাল নেটওয়ার্ক টুলটি দিয়ে ৯৯ শতাংশ ক্ষেত্রেই এডিট করা ছবি শনাক্ত করা সম্ভব। এ বিষয়ে অ্যাডোবির হেড অব রিসার্চ বলেছেন, এ ধরনের প্রযুক্তির চেয়ে বেশি প্রয়োজন সচেতনতা। সাধারণ মানুষ যদি জানে ছবি এডিট করে বিকৃত করা যায় তা হলেই নিরাপদ থাকা সম্ভব। চলতি মাসে পরীক্ষামূলকভাবে জাকারবার্গের ডিপফেইক ভিডিও বানিয়ে তা একটি ফেস্টিভেলে প্রদর্শন করা হয়। এ নিয়ে উদ্বেগ তৈরি হওয়ার পর এডিট করা ছবি শনাক্তের খবরটি সবাইকে স্বস্তি দিয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×