নতুন আইফোনে থাকবে ইউএসবি-সি

  আইটি ডেস্ক ১৮ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নতুন আইফোন থেকে বাদ দেয়া হতে পারে লাইটনিং কানেক্টর। এর বদলে নতুন ডিভাইসে যোগ হতে পারে ইউএসবি-সি পোর্ট। আইফোন ১১-এ লাইটনিং পোর্ট বাদ দেয়ার বিষয়ে অনেক দিন ধরেই গুজব চলে আসছে। এবার নতুন আইওএস ১৩-এও পাওয়া গেছে একই ইঙ্গিত। ২০১২ সালে প্রথমবারের মতো আইফোনে যোগ হয় লাইটনিং পোর্ট। সে সময় থেকে আইফোনের মূল ফিচারগুলোর মধ্যে একটি এই পোর্ট। এবার নতুন আইফোনের ক্ষেত্রে বিকল্প পথেই হাঁটছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। অ্যাপলের নতুন আইওএস ১৩-এর রিকভারি মোডে দেখা গেছে ইউএসবিসির ছবি। এর আগে আইওএস ১২-এ এই মোডে দেখানো হতো লাইটনিং কানেক্টরের ছবি। বর্তমানে অ্যান্ড্রয়েড ফোন থেকে ট্যাবলেটসহ অনেক ডিভাইসেই দেখা যায় ইউএসবিসি। আগের সংস্করণের ইউএসবি থেকে এই পোর্টের মাধ্যমে চার্জও হয় দ্রুত। ২০১৮ সালে নতুন আইপ্যাড প্রোতেও ইউএসবিসি যোগ করেছে অ্যাপল। এরপর থেকেই অ্যাপলভক্তরা আশা করছেন, নতুন আইফোনেও যোগ হবে এ সংযোগ প্রযুক্তি। এর আগে আইএস ১২-এর বেটা সংস্করণেও ভুলবশত আইফোন ঢএস ম্যাক্সের নকশার পাশাপাশি ডুয়াল সিম এবং সিপ্লট স্ক্রিন ফিচার ফাঁস করেছিল অ্যাপল। এ ছাড়া আইওএস ১১-এর বেটা সংস্করণে হোমপড এবং আইফোন ঢ-এর ফেস আইডি ফিচার ফাঁস হয়েছিল।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×