রেকর্ড উচ্চতায় বিটকয়েনের মূল্য

  আইটি ডেস্ক ২৬ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

১৫ মাসের বেশি সময় পর সোমবার রেকর্ড উচ্চতায় উঠেছে বিটকয়েনের মূল্য। ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি পরিকল্পনা সামনে আসার কয়েকদিনে বিটকয়েনের মূল্য ছাড়িয়েছে ১১ হাজার মার্কিন ডলার। কয়েনডেস্কের বিটকয়েন প্রাইস ইনডেক্সের তথ্যমতে সোমবার এক সময় এর বাজারমূল্য পৌঁছে ১১৩০৭.৬৯ ডলারে। ২০১৮ সালের মার্চের পর এটিই বিটকয়েনের সর্বোচ্চ দাম। দিনের পরের ভাগে প্রতি বিটকয়েনের দাম কমে হয়েছে ১০৬২৪ ডলার। ২০১৭ সালের ডিসেম্বরে রেকর্ড ১৯ হাজার ডলারের বেশি দাম ওঠে প্রতি বিটকয়েনের। সোমবারের দাম বিনিয়োগকারীদের আবারও সেই স্মৃতির কথা কিছুটা স্মরণ করিয়েছে বলে ধারণা করা যেতে পারে। ২০১৮ সাল এবং ২০১৯ সালের শুরুর দিকে অনেক ওঠানামা করেছে বিটকয়েনের মূল্য। এ সময় প্রতি বিটকয়েনের মূল্য তিন হাজার ডলারেও নেমেছে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে আবারও বাড়তে শুরু করেছে বিটকয়েনের মূল্য। মূল প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ক্রিপ্টোকারেন্সি-সম্পর্কিত প্রকল্পে নজর দেয়ায় বেড়েছে বিটকয়েনের দাম। মূলত ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি লিব্রার ঘোষণা আসার পরই বাড়তে শুরু করে বিটকয়েন মূল্য। ব্লকচেইন স্টার্টআপে বিনিয়োগকারী প্রতিষ্ঠান কেনেটিক ক্যাপিটাল সহপ্রতিষ্ঠাতা জিহান চু বলেন, ‘দুটি বড় কারণে মূল্য বেড়েছে, এক বিনিয়োগকারীদের মধ্যে এমন ধারণা তৈরি হয়েছে যে বিটকয়েন হল ডিজিটাল যুগের মানসম্পন্ন বৈধ সঞ্চয় মাধ্যম। আর দুই ফেসবুকের লিব্রা ক্রিপ্টোকারেন্সি

উন্মোচনের মাধ্যমে প্রত্যেক প্রতিষ্ঠান প্রধান এখন ক্রিপ্টোকারেন্সিকে গুরুত্বের সঙ্গে নিতে বাধ্য হচ্ছেন।’ বিটকয়েনের পেছনের মূল প্রযুক্তি হল ব্লকচেইন। ইতিমধ্যে ফেসবুকের এই প্রকল্প নিয়ে প্রশ্ন তুলেছেন রাজনীতিবিদ এবং কেন্দ্রীয় ব্যাংকাররা, যারা এ ক্রিপ্টোকারেন্সির অগ্রগতিতে নজর রাখছেন। চলতি বছর বিটকয়েনের মূল্য বেড়েছে মোট ১৭০ শতাংশ। বিটকয়েনের দাম বাড়ায় ইথেরিয়ামের মতো ডিজিটাল মুদ্রার দামও বেড়েছে। চলতি বছর ইথেরিয়ামের দাম হয়েছে প্রায় দ্বিগুণ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×