উইন্ডোজে নতুন কমান্ড লাইন টার্মিনাল

  আইটি ডেস্ক ২৬ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চলতি বছরের শুরুতে ‘বিল্ড’ ডেভেলপার সম্মেলনে প্রথমবারের মতো উইন্ডোজের জন্য নতুন কমান্ড লাইন অ্যাপ উইন্ডোজ টার্মিনাল উন্মোচন করেছিল মাইক্রোসফট। এবার সব গ্রাহকের জন্য অ্যাপটি উন্মুক্ত করেছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

নতুন এ উইন্ডোজ টার্মিনালের মাধ্যমে আগের কমান্ড লাইন, পাওয়ার শেল এবং লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম সব একসঙ্গে অ্যাকসেস করা যাবে। এ ছাড়া গিটহাবের কোডও এর মাধ্যমে ব্যবহার করতে পারবেন গ্রাহক।

শনিবার উইন্ডোজ স্টোরে উইন্ডোজ টার্মিনালের জন্য ইনস্টলার অ্যাপটি উন্মোচন করেছে মাইক্রোসফট। একের বেশি ট্যাব সমর্থন করবে এ টার্মিনাল। এর পাশাপাশি ডেভেলপাররা তাদের পছন্দমতো অ্যাপটি কাস্টমাইজও করতে পারবেন। এখন কাস্টমাইজ অপশন পেতে হলে একটি জেএসওএন ফাইল এডিট করতে হবে ডেভেলপারকে।

জিপিইউভিত্তিক টেক্সট রেন্ডারিংয়ের পাশাপাশি ইমোজি সমর্থন করবে উইন্ডোজ টার্মিনাল। জুনের মাঝামাঝি উইন্ডোজ টার্মিনালের প্রিভিউ সংস্করণ উন্মোচনের অঙ্গীকার করেছিল মাইক্রোসফট। উইন্ডোজ টার্মিনাল প্রকল্প ব্যবস্থাপক কেইলা সিনামন বলেন, ‘নিয়মিতভাবে প্রিভিউ এবং বিল্ড সংস্করণ আনতে কাজ করছে টার্মিনাল দল। চলতি বছর শীতকালে মাইক্রোসফট স্টোরে আসবে উইন্ডোজ টার্মিনাল ১.০।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×