আবারও দাম কমল ইন্টারনেটের

  সাইফ আহমাদ ২৯ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আবারও দাম কমল ইন্টারনেটের

আরেক দফা ব্যান্ডউইথের দাম কমিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স লিমিটেড (বিটিসিএল)। আগামী ১ জুলাই থেকে ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমছে সর্বনিম্ন পর্যায়ে। ইন্টারনেট ব্র্যান্ডউইথের মূল্য সর্বনিম্ন পর্যায়ে কমিয়ে আনতে ডাক, টেলিযোগাযোগ বিভাগ সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে ডাক বিভাগের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠকে টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে মানুষের কাছে ইন্টারনেট পৌঁছানো অন্যতম গুরুত্বের বিষয়। সরকার সেই লক্ষ্যে ইন্টারনেট সহজলভ্য করেছে। শিক্ষার্থীসহ সাধারণ মানুষ যাতে সাশ্রয়ী খরচে ইন্টারনেট ব্যবহার করতে পারেন সেই জন্য ২০০৯ সালের আগস্টে প্রতি এমবিপিএস ইন্টারনেটের মূল্য ২৭ হাজার টাকা থেকে কমিয়ে ১৮ হাজার টাকা নির্ধারণ করা হয়।

পরবর্তীকালে ২০১১ সালের এপ্রিলে ১২ হাজার টাকা, ২০১২ সালের এপ্রিলে ৮ হাজার টাকা, ২০১৪ সালের এপ্রিলে ২ হাজার ৮শ’ টাকা এবং ২০১৫ সালের সেপ্টেম্বরে সর্বোচ্চ ৯৬০ টাকা এবং সর্বনিম্ন ৩৬০ টাকায় কমিয়ে আনা হয়।

তিনি বলেন, ২০০৮ সালেও দেশে সাড়ে সাত জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার করা হতো। বর্তমানে তা ১১শ’ জিবিপিএসে উন্নীত হয়েছে। নতুন করে দাম কমানোর সুফল গ্রাহকরা পাবেন বলে মন্ত্রী আশাবাদী।

নতুন মূল্য তালিকা : আইআইজির জন্য আইপি ট্রানজিট : ৫০০ হতে ৯৯৯ এমবিপিএস পর্যন্ত ব্যান্ডউইথে প্রতি এমবিপিএসের দাম ৩৫০ টাকা, ন্যূনতম ২ বছর মেয়াদি চুক্তিতে প্রতি এমবিপিএস ৩৩৫ টাকা, ৫০ হাজারের বেশি এমবিপিএস ব্যান্ডউইথে প্রতি এমবিপিএস ২৮৫ টাকা। ন্যূনতম ২ বছর মেয়াদে চুক্তিতে এটি ৩০০ টাকা প্রতি এমবিপিএস।

আইএসপিএর জন্য আইপি ট্রানজিট : উপজেলা ও ইউনিয়নে ৫ থেকে ১৯ এমবিপিএস ব্যান্ডউইথে প্রতি এমবিপিএস ৪০০ টাকা। এখানে ন্যূনতম ৩ বছর মেয়াদি চুক্তিতে এমবিপিএস প্রতি দাম হবে ৩৭৫ টাকা। ৪০ হাজারের বেশি এমবিপিএস ব্যান্ডউইথে প্রতি এমবিপিসের দাম ৩১০ টাকা। এটি ন্যূনতম ৩ বছর মেয়াদি চুক্তিতে প্রতি এমবিপিএস হবে ২৯০ টাকা।

বিটিসিএল লোকাল কনটেন্ট ট্রান্সমিশন চার্জ : বৃহত্তর ঢাকার মধ্যে ট্রান্সমিশন চার্জ প্রতি এমবিপিএস ৩০ টাকা, ঢাকা বাইরে এই দাম প্রতি এমবিপিএস ১০০ টাকা।

শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের জন্য : ৫ থেকে ৯৯ এমবিপিএস ব্যান্ডউইথে প্রতি এমবিপিএসের দাম ৩০০ টাকা, এটি ন্যূনতম ৫ বছর মেয়াদি চুক্তিতে প্রতি এমবিপিএস হবে ২৭০ টাকা। ৩ হাজারের বেশি এমবিপিএস ব্যান্ডউইথে প্রতি এমবিপিএস ২০০ টাকা। এখানে ন্যূনতম ৫ বছর মেয়াদি চুক্তিতে এমবিপিএস প্রতি ১৮০ টাকা।

সরকারি অফিস, আধা-সরকারি প্রতিষ্ঠান ও কর্পোরেট অফিসের জন্য : ৫ থেকে ৪৯ এমবিপিএস পর্যন্ত ব্যান্ডউইথে প্রতি এমবিপিএস ৩৯৫ টাকা, এখানে ন্যূনতম ৫ বছর মেয়াদি চুক্তিতে প্রতি এমবিপিএস হবে ৩৫৫ টাকা। ৩ হাজারের বেশি এমবিপিএস ব্যান্ডউইথে প্রতি এমবিপিএস ২৫০ টাকা। এটি ন্যূনতম ৫ বছর মেয়াদি চুক্তিতে প্রতি এমবিপিএস হবে ২২৫ টাকা।

ভিপিএন সেবা : সারা দেশে এক রেটে ১ থেকে ৫ এমবিপিএস পর্যন্ত ব্যান্ডউইথে প্রতি এমবিপিএস ৩০০ টাকা। ১০ হাজার বা তার বেশি প্রতি এমবিপিএস টাকা ৩০ টাকা।

গ্রামীণ এলাকায় গ্রাহকদের জন্য উল্লিখিত চার্জ থেকে ১০ ভাগ ছাড় সুবিধা থাকছে। এ ছাড়া লিনাক্স ওয়েব হোস্টিং প্যাকেজ এবং উইন্ডোজ ওয়েব হোস্টিং প্যাকেজের ব্যান্ডউইডথের মূল্যও কমানো হয়েছে।

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬৪ ৩৩ ১৭
বিশ্ব ১৪,৩১,৭০৬ ৩,০২,১৫০ ৮২,০৮০
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত