তথ্যপ্রযুক্তি সচেতনতা কর্মসূচি

গ্রামের শিক্ষার্থীরাও এগিয়ে যাচ্ছে

  সাইফ আহমাদ ৩০ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচেতনতা বৃদ্ধিতে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এবং আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের (আইবিপিসি) যৌথ উদ্যোগে মুন্সীগঞ্জে দিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠিত হয়। ২৭ জুন বৃহস্পতিবার মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার খাহ্রা- চুড়াইন আদর্শ ডিগ্রি কলেজ অডিটোরিয়ামে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচেতনতা কর্মসূচি’ শিরোনামে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীনগর উপজেলা চেয়ারম্যান মো. মসিউর রহমান মামুন। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের প্রথম হাতিয়ার তথ্যপ্রযুক্তি। তথ্যপ্রযুক্তিতে যে জাতি পিছিয়ে থাকবে, সফলতা তাদের জন্য অধরা হয়ে যাবে। রাজধানীর সঙ্গে পাল্লা দিয়ে উপজেলা এবং গ্রামগঞ্জের শিক্ষার্থীরাও তথ্যপ্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে। ইন্টারনেট সহজলভ্য হওয়াতে এই উন্নয়ন ত্বরান্বিত হয়েছে। কম্পিউটার, স্মার্টফোন এবং ডিজিটাল ডিভাইসের মূল্য হাতের নাগালে হওয়াতে মানুষ সহজেই বহির্বিশ্বের এগিয়ে যাওয়ার সূত্র সম্পর্কে ধারণা পাচ্ছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীনগর আদর্শ ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. আজিজুল ইসলাম। তিনি বলেন, শিক্ষার্থীরা তথ্যপ্রযুক্তির প্রতি ইতিবাচক ধারণা রাখে। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শিক্ষা খাতকে সমৃদ্ধ করা সরকারের এক বিরাট সাফল্য। পরীক্ষার হলে সিসিটিভি ক্যামেরা, এটেন্ডেন্ট মেশিন, উন্নত ল্যাবের কারণে শিক্ষার্থীরা নিজেদের দক্ষ করে বিশ্বের সঙ্গে তাল মিলাতে প্রস্তুতি নিচ্ছে। মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউটের পরিচালক কেএম হাসান রিপন। তথ্যপ্রযুক্তির হালনাগাদ চিত্র সম্পর্কে তিনি কর্মসূচিতে আগত শিক্ষার্থীদের স্বচ্ছ ধারণা দেন। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন, রোবটিক্স, অটোমেশনের মাধ্যমে গাড়ির নিয়ন্ত্রণসহ নিত্যনতুন প্রযুক্তি কীভাবে মানুষের জীবন বদলে দিতে পারে তা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে জানার আগ্রহ প্রতীয়মান হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিএসের মহাসচিব মোশারফ হোসেন সুমন। তিনি বলেন, সারা দেশে তথ্যপ্রযুক্তির সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে বিসিএস। এরই অংশ হিসেবে মুন্সীগঞ্জে আজকের এ আয়োজন। মুন্সীগঞ্জের শিক্ষার্থীদের মধ্যে তথ্যপ্রযুক্তি নিয়ে আগ্রহ লক্ষণীয়। তথ্যপ্রযুক্তিতে নিজেদের ভবিষ্যৎ ক্যারিয়ার কেমন হতে পারে এই কর্মসূচি তাদের একটি সম্যক ধারণা দেবে। বিসিএস ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বরাবরের মতো সরকারের সঙ্গে কাজ করে যাচ্ছে। প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরাও যেন তথ্যপ্রযুক্তির আলোতে নিজেদের সমৃদ্ধ করতে পারে এই লক্ষ্যে বিসিএস উদ্যোগী হয়ে সারা দেশেই প্রচার এবং প্রসার চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×