অ্যাপল ছেড়ে দিচ্ছেন জনাথন আইভ

প্রকাশ : ৩০ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ফয়সাল আহমাদ

জনাথন আইভ, ছবি: সংগৃহীত

দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরে অ্যাপলকে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানিতে পরিণত করতে কাজ করে গেছেন জনাথন আইভ। এ সময়ে নতুন সব ডিজাইন দিয়ে বিশ্বকে চমকে দিয়েছে অ্যাপল। সেই অ্যাপল ছেড়ে দিচ্ছেন প্রতিষ্ঠানটির চিফ ডিজাইনার জনাথন আইভ।

এবার নিজের প্রতিষ্ঠান গড়ে তুলতে সময় ব্যয় করবেন তিনি। আইম্যাক, আইপড ও আইফোনের ডিজাইনার স্যার জনাথন (জনি আইভ) এ বছরের শেষের দিকেই অ্যাপল ছাড়বেন। তিনি মূলত লাভফ্রম নামে একটি ক্রিয়েটিভ ফার্মের কাজ শুরু করবেন। মজার ব্যাপার হল এই ফার্মটির প্রথম গ্রাহক হতে যাচ্ছে অ্যাপল নিজেই।

অ্যাপল প্রধান টিম কুক বলেছেন, ‘অ্যাপল পুনরুজ্জীবনে তার ভূমিকা অতুলনীয়।’ কিন্তু জনি আইভের যাওয়ার খবরটা এমন সময় এলো যখন টেক জায়ান্ট অ্যাপলে কিছু বড় পরিবর্তন হতে যাচ্ছিল।

১৯৯৭ সালে প্রায় দেউলিয়া অবস্থা থেকে অ্যাপলকে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান হিসেবে রূপান্তরে স্টিভ জবসের সবচেয়ে কাছের মানুষ হিসেবে বিবেচনা করা হতো এই ডিজাইন গুরুকে। নকশাবিদ হিসেবে বিভিন্ন শীর্ষ পুরস্কার জয়ী এই ব্রিটিশ নাগরিক ২০১২ সালে রানী দ্বিতীয় এলিজাবেথের কাছ থেকে নাইটহুড অর্জন করেন। বর্তমানে স্যার জনাথন পাঁচ হাজারেরও বেশি পেটেন্টের মালিক।

১৯৯৭ সালে স্টিভ জবস অ্যাপলে ফেরার কয়েক বছর আগে থেকেই সেখানে কাজ করছিলেন জনি আইভ। স্টিভ জবস অ্যাপলে ফিরেই জনি আইভকে নকশা বিভাগের প্রধান করেন।

২০১১ সালে স্টিভ জবসের মৃত্যুর পর অ্যাপলের প্রধান হন টিম কুক। এ সময় তিনি জনি আইভকে একই সঙ্গে হার্ডওয়্যার ও সফটওয়্যার নকশার প্রধান মনোনীত করেন। অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে ওই দুই বিভাগে ফের আলাদা দলপ্রধান নিয়োগ দেয়া হবে।

১৯৯৮ সালে জনি আইভের ডিজাইন করা আইম্যাক দিয়েই সুদিনের পথে যাত্রা শুরু করে অ্যাপল। ২০০১ এ আইপড নিয়ে আসেন তিনি এবং সেটিতেও রমরমা ব্যবসা হয়। অবশ্য স্টিভ জবসের মৃত্যুর পর অনেকে ভেবেছিলেন জনি আইভই হবেন কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা।