ল্যাপটপ মেলায় ছাড় আর অফারের ছড়াছড়ি

  সাইফ আহমাদ ১৩ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজধানী ঢাকায় চলছে তিন দিনের ‘ইসেট ল্যাপটপ ফেয়ার ২০১৯’ ল্যাপটপ মেলা। বৃহস্পতিবার সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) মেলা শুরু হয়। মেলা শেষ হবে আজ। বেশিরভাগ পণ্যেই পাওয়া যাচ্ছে বিশেষ ছাড়, উপহার আর নানা রকমের অফার।

মেলায় পাওয়া যাচ্ছে ট্যাবলেট কম্পিউটার, ইন্টারনেট সিকিউরিটি পণ্য ও ল্যাপটপের আনুষঙ্গিক গ্যাজেট। বিশেষ ছাড়, উপহারের পাশাপাশি মেলায় বেশ কয়েকটি নতুন মডেলের ল্যাপটপের মোড়কও উন্মোচন করা হবে। মেলায় ডেল, আসুস, এইচপি, লেনোভো, ওয়ালটন, আইলাইফ ব্র্যান্ডের ল্যাপটপ পাওয়া যাচ্ছে। মেলা থেকে ইসেট ও ক্যাসপারেস্কির অ্যান্টিভাইরাস-সিকিউরিটি পণ্যসহ অ্যাক্সেসরিজও কিনতে পারবেন ক্রেতারা।

১১ জুলাই বৃহস্পতিবার বিকালে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী বলেন, একটা সময় ছিল যখন দেশে কম্পিউটার নিয়ে মেলা করতে হয়েছে মানুষকে এর সঙ্গে পরিচিত করানোর জন্য। কিন্তু এখন তারা আসে নতুন আরও কি প্রযুক্তি এলো তা দেখতে। কতটা পরিবর্তন হয়েছে এ থেকেই বোঝা যায়। বাংলাদেশ এখন ল্যাপটপের মতো পণ্য শুধু তৈরিই করে না বরং রফতানি করে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা ধীরে ধীরে স্বয়ংসম্পন্ন হচ্ছি। এখন রফতানি অল্প করে হলেও শুরু করেছি। এটি বরং বাড়বেই। তিনি বলেন, এখন ম্যাকবুক বা আইফোন তৈরি হয় চীনে। দক্ষিণ কোরিয়ার অনেক পণ্যই তৈরি হচ্ছে ভিয়েতনামে। কর্পোরেট প্রতিষ্ঠানের কোনো দেশ নেই। তাই আমরাও ব্র্যান্ডগুলোকে আহ্বান জানাই বাংলাদেশেও তারা পণ্য তৈরি করুক।

মেলার দ্বিতীয় দিন শুক্রবার সরকারি ছুটিতে সব শ্রেণি-পেশার মানুষ, ক্রেতা-দর্শনার্থীদের ভিড় দেখা যায় মেলার শুরু থেকে। তারা তাদের পছন্দের প্রযুক্তি পণ্য কিনতে ও দেখতে উপস্থিত হচ্ছেন মেলায়। নানা রকম ছাড় আর উপহার দিয়ে মেলা চলাকালীন বেচাকেনায় ব্যস্ত ছিল স্টলগুলো। বৃষ্টির দিনেও দর্শনার্থীরা আগ্রহ নিয়ে নতুন প্রযুক্তির ল্যাপটপ দেখতে ভিড় জমিয়েছেন।

ল্যাপটপ কিনতে আসা জিনিয়া জাহান জুঁই বলেন, এবার বেশ কিছু নতুন মডেলের ল্যাপটপ দেখলাম। মেলাতে এসে খুব ভালো লাগছে। ইচ্ছা আছে ল্যাপটপ কিনব। তবে আমি গেম খেলতে পছন্দ করি। তাই গেমিং ল্যাপটপের দিকেই দৃষ্টি আমার।

মেলায় ল্যাপটপ কিনতে আসেন এফআই দিপু, তিনি বলেন, ল্যাপটপ মেলায় আসা শুধু ল্যাপটপ কেনার জন্য। আমার বাজেট যা তা দিয়েই ল্যাপটপ কিনলাম। বাজেটের মধ্যে মানসম্পন্ন ভালো ল্যাপটপ পাব জেনেই ল্যাপটপ মেলায় এসেছি। তবে শুরুতে একটু কনফিউজড ছিলাম কোথা থেকে কিনব। এখানে একই ব্র্যান্ডের একের অধিক স্টল থাকায় এই কনফিউশন তৈরি হয়েছে বলে জানান জনান দিপু। তিনি অভিযোগ করে বলেন, একই ব্র্যান্ডের ল্যাপটপ ২ স্টলে ভিন্ন ভিন্ন দামে বিক্রি হচ্ছে এটা আসলে মেলায় আগত দর্শনার্থীদের মধ্যে বিভাজন তৈরি করে। মেলাতে বিভিন্ন ব্র্যান্ড অংশ নিয়েছে, তাই বেছে তার মধ্যে থেকেই ল্যাপটপ কিনলাম।

এক্সপো মেকারের আয়োজনে এটি দেশের ২১তম ল্যাপটপ প্রদর্শনী। আয়োজন সম্পর্কে এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান বলেন, আগের সব মেলাতে শিক্ষার্থী, তরুণ প্রজন্মসহ সবার অংশগ্রহণ ছিল প্রত্যাশার চেয়েও বেশি। আশা করছি, এবারের মেলা আগের রেকর্ড ছাড়িয়ে যাবে। ল্যাপটপের পাশাপাশি মেলায় সর্বশেষ প্রযুক্তি ও ডিজাইনের ডিভাইস নিয়ে হাজির হয়েছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো। জনপ্রিয় ব্র্যান্ডগুলোর সর্বশেষ মডেলের ল্যাপটপের পাশাপাশি আনুষাঙ্গিক যন্ত্রাংশও পাওয়া যাচ্ছে। সব ধরনের পণ্যেই পাওয়া যাচ্ছে বিশেষ ছাড় এবং সঙ্গে উপহার।

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো সর্বশেষ প্রযুক্তির পণ্য প্রদর্শন ও বিক্রির সঙ্গে মূল্যছাড় ও উপহার দিচ্ছে। রয়েছে স্ক্র্যাচ কার্ড, র‌্যাফেল ড্রতে উপহার জেতার সুযোগ। প্রদর্শনীতে পাওয়া যাচ্ছে ট্যাবলেট কম্পিউটার, ইন্টারনেট সিকিউরিটি পণ্য ও ল্যাপটপের আনুষঙ্গিক গ্যাজেট।

মেলায় দেশীয় প্রযুক্তি পণ্যে ব্যাপক মূল্যছাড় চলছে, মেলায় ওয়ালটন ল্যাপটপ ও ডেস্কটপ ক্রয়ে মডেলভেদে মিলছে ২৫ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট। এছাড়াও, ডিজিটাল রেজিস্ট্রেশন করে ঈদুল আজহা পর্যন্ত দেশের যে কোনো ওয়ালটন প্লাজা থেকে ল্যাপটপ এবং কম্পিউটারসহ সব এক্সেসরিজে ক্রেতারা ৬ শতাংশ ডিসকাউন্ট পাচ্ছেন। ওয়ালটন কম্পিউটার প্রোডাক্টের প্রধান নির্বাহী কর্মকর্তা বা সিইও ইঞ্জিনিয়ার লিয়াকত আলী জানান, মেলা থেকে কেরোন্ডা ও ওয়াক্সজ্যাম্বু সিরিজের ডিজাইন, সিমুলেশন অ্যান্ড গেমিং ল্যাপটপ ক্রয়ের ক্ষেত্রে সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট পাওয়া যাবে। এছাড়া ট্যামারিন্ড সিরিজের তিন মডেলের ল্যাপটপে ১৫, প্যাশন ও প্রিলুড সিরিজের সব মডেলের ল্যাপটপে ১২ শতাংশ করে মূল্যছাড় মিলবে। এবারের ল্যাপটপ মেলায় অংশ নিচ্ছে তাইওয়ানের ল্যাপটপ নির্মাতা প্রতিষ্ঠান আসুস। মেলায় থাকছে আসুসের বিশেষ আয়োজন। আসুসের গেমিং (এফএক্স, আরওজি) ও জেনবুক সিরিজের ল্যাপটপ কিনলে ক্রেতারা পাবেন ১ বছরের ‘এক্সিডেন্টাল ড্যামেজ প্রোটেকশন’ সেবা। এর আওতায় প্রথম এক বছর যে কোনো ধরনের দুর্ঘটনা জনিত কারণে ল্যাপটপের যে কোনো সমস্যা হলে বিনামূল্যে ক্রেতারা সেবা পাবেন আসুস থেকে। এছাড়াও আসুসের যে কোনো মডেলের ল্যাপটপ কিনে ক্রেতারা পাবেন ঢাকা-ব্যাংকক-ঢাকা এয়ার টিকিট, এলইডি টিভি, এসিসহ আরও অনেক উপহার জিতে নেয়ার সুযোগ।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। মেলায় প্রবেশ মূল্য ৩০ টাকা। তবে স্কুলের শিক্ষার্থীরা ইউনিফর্ম পরিহিত অবস্থায় কিংবা পরিচয়পত্র প্রদর্শন করে বিনামূল্যে প্রবেশ করতে পারবে। প্রতিবন্ধীরাও বিনামূল্যে প্রবেশের এই সুযোগ পাবে। প্রদর্শনীর সব আপডেট ও খবর মেলার অফিসিয়াল ফেসবুক ইভেন্ট পেজ (facebook.com/events/2348034762137380) এ পাওয়া যাবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×