তথ্য-প্রযুক্তির সহায়তায় পবিত্র হজ পালন

হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক ধর্মপ্রাণ মুসলমান সৌদি আরবে যান। ভাষার ভিন্নতা, নতুন দেশ, অপরিচিত রাস্তাঘাট, পরিবেশ বিবিধ কারণে হজযাত্রীদের নানা সমস্যায় পড়তে হয়। হজের অংশ হিসেবে হজযাত্রীদের পবিত্র মক্কা, মিনা, আরাফাত মুজদালিফায় যেতে হয়। এ ছাড়াও মদিনায় মসজিদে নববিতে নামাজ আদায় করেন। হাজীদের সুবিধার্থে তথ্য-প্রযুক্তির কল্যাণে মুঠোফোনে হজের দরকারি সব তথ্যসহ হজ গাইড বিভিন্ন অ্যাপ রয়েছে। আজকের আয়োজনে সেসব অ্যাপ নিয়ে বিস্তারিত লিখেছেন -

  সাইফ আহমাদ ১৬ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হজগাইড অ্যাপ

হজযাত্রীরা মক্কা বা মদিনায় পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে একাধিকবার বাসা থেকে বের হতে হয়। রাস্তা নতুন হওয়ায় অনেকেই পথ হারিয়ে ফেলেন। হজগাইড থাকলে আর হারিয়ে যাওয়ার ভয় থাকে না। অ্যাপটি ব্যবহার করতে দরকার অ্যান্ড্রয়েড স্মার্টফোন আর সংশ্লিষ্ট দেশের (সৌদি আরবের) ইন্টারনেটসহ সিম।

যেভাবে পাওয়া যাবে অ্যাপটি : গুগল প্লে স্টোর থেকে অথবা হজের ওয়েবসাইট (www.hajj.gov.bd) থেকে হজগাইড অ্যাপটি ডাউনলোড করা যাবে। সফটওয়্যারটি ইনস্টল হলে সেটিংস থেকে হাজী তার ট্র্যাকিং নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন। এতে প্রোফাইল মেন্যু রয়েছে যেখান থেকে নামাজের সময়, নির্দেশনা, সংবাদ (নিউজ), তথ্য (ইনফরমেশন), জরুরি প্রয়োজনে যোগাযোগ পাওয়া যাবে।

নির্দেশনা (ডিরেকশন) মেন্যুতে আপনার গন্তব্য স্থান শুরু হবে কোথা থেকে, আর শেষ কোথায় হবে এটা ঠিক করে নিলে গুগল ম্যাপের মাধ্যমে নির্দেশনা পাবেন। মক্কা থেকে কাবা শরিফ যেতে চাইলে, শুরুর স্থান নির্বাচন করে গন্তব্য কাবা শরিফ দিলেই, গুগল ম্যাপে গাড়িতে অথবা হেঁটে রাস্তার নির্দেশনা পেয়ে যাবেন। একইভাবে মদিনা, মিনা, আরাফাত, মুজদালিফার অবস্থানকে সেভ করে নিলে নির্দেশনাগুলো পাওয়া যাবে। এ ছাড়াও অন্য যে কোনো স্থানে যাওয়ার জন্যও এটি ব্যবহার করা যায়। সংবাদ মেন্যুতে সাম্প্রতিক যে কোনো সংবাদ পাওয়া যাবে।

তথ্য (ইনফরমেশন) সৌদি আরবে ভ্রমণ, হাজীদের সুবিধাদি, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা, লাগেজের নিয়ম ইত্যাদি তথ্য এবং চলা-ফেরায় হারিয়ে গেলে কোথায় যাবেন সেসব তথ্য রয়েছে।

জরুরি প্রয়োজনে যোগাযোগ মেন্যুতে রয়েছে হজ কার্যালয় ঢাকা, হজ আইটি ডেস্ক মক্কা, মদিনা, জেদ্দা, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের টেলিফোন নম্বর।

নামাজের সময় মেন্যুতে পাওয়া যায় পাঁচ ওয়াক্ত নামাজের সময় এবং জামাতে নামাজ আদায় করার জন্য কতক্ষণ বাকি রয়েছে সে তথ্য পাওয়া যাবে। প্রোফাইল মেন্যুতে পাওয়া যাবে নাম, পিলগ্রিম আইডি, গাইড, ফোন, এজেন্সি ফোন, দেশে ফেরার তারিখ চাইলে আপনি দেখতে পারবেন।

এ ছাড়াও হজের নিয়মাবলি, হজ সহায়িকা ও গাইড পাওয়া যাবে অ্যাপস্টোরের ৪.৭ রেটিং পাওয়া হজ গাইড অ্যাপ থেকে।

হজগাইড কিতাবুল হজ

এ অ্যাপটি হজ নামাজের সময় (মক্কা, মদিনা, বাংলাদেশের সব জেলা) ও হজ, সফর ও প্রাত্যহিক জীবনের জরুরি দোয়া নিয়ে অ্যাপটি সাজানো হয়েছে।

এ ছাড়াও এ অ্যাপ থেকে পাওয়া যাবে হজের সফরসংক্রান্ত আনুষঙ্গিক বিষয় হজ ও উমরার ফাজায়েল, ইহরামের প্রস্তুতি, ইহরাম বাঁধার স্থান, ইহরাম বাঁধার পদ্ধতি, কার ওপর হজ ফরজ, মহিলাদের হজ ফরজ হওয়ার শর্ত, মাহরাম কারা, মাহরাম না থাকলে করণীয়, মাহরাম ছাড়াই হজ, মাহরাম সৌদি আরব থাকলে, ইদ্দত অবস্থায় থাকলে, হালাল টাকা হজ কবুলের শর্ত, নাবালেগের হজের হুকুম, উমরার ইহরামের নিয়ত, মহিলাদের ইহরাম, তাওয়াফের প্রস্তুতি, মসজিদে হারাম সংশ্লিষ্ট মাসায়েল, তাওয়াফ শেষে করণীয়, জমজমের পানির কিছু বৈশিষ্ট্য। দেশে ফেরার পূর্বে ও পরের কিছু করণীয়, একনজরে হজের এক সপ্তাহ, হজের চিত্র। প্লে স্টোরের ৪.৮ রেটিং পাওয়া কিতাবুল হজ অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করা যাবে প্লে স্টোর থেকে।

হজ অ্যাপ

হাজীদের জন্য একটি গুরুত্বপূর্ণ অ্যাপ হজ। অ্যাপটি সাজানো হয়েছে হজের বিভিন্ন তথ্য নিয়ে। গুগল প্লে স্টোরের ৫ স্টার রেটিং পাওয়া অ্যাপটি বিনা মূল্যে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

হজ ফ্লাইটের বিস্তারিত বিমান হজ ফ্লাইট অ্যাপে

প্রথমবারের মতো হজ ফ্লাইটের তথ্য জানাতে মোবাইল অ্যাপ বানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান হজ ফ্লাইট নামের অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ইন্সটল করতে পারবেন। বিমান বাংলাদেশের হজ ফ্লাইট সিডিউলসহ অন্যান্য তথ্যও পাওয়া যাবে অ্যাপ থেকে। নির্ধারিত ফ্লাইট সিলেক্ট করলে সেই ফ্লাইটের তথ্যাবলি বিজ্ঞপ্তি আকারে প্রদর্শিত হবে। এমনকি কোনো ফ্লাইটে ডিলে (বা দেরি) থাকলেও সেটি জানা যাবে। এ ছাড়াও, হজ ফ্লাইটে চলাচলের ক্ষেত্রে নীতিমালাগুলো জেনে নেয়া যাবে অ্যাপ থেকে। সাদামাটা ইউআইয়ের অ্যাপটি তৈরি করেছে এক্সিলেন্ট-সফট। গুগল প্লে স্টোরে যার রেটিং ৪.৮। এখন পর্যন্ত ৫০০ বারের বেশি ডাউনলোড করা হয়েছে অ্যাপটি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×