শেষ হল শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা

  আইটি ডেস্ক ১৬ জুলাই ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রথম দিন কর্মশালা এবং দ্বিতীয় দিনে প্রতিযোগিতা অনুষ্ঠানের মাধ্যমে শেষ হল জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা। চলতি বছর প্রতিযোগিতাটি আগের বছরের চেয়ে বড় আয়োজন। পাইথন প্রতিযোগিতার আগে বুধ ও বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে শিশুদের স্ক্র্যাচ প্রোগ্রামিংয়ের জাতীয় পর্যায়ের কর্মশালা ও প্রতিযোগিতা। প্রতিযোগিতায় সিনিয়র ও জুনিয়র ক্যাটাগরিতে ৬৪ জেলা থেকে নির্বাচিত ১২৮ মাধ্যমিক বিদ্যালয়ের প্রতিযোগী প্রোগ্রামার অংশ নেয়। যারা প্রোগ্রামিং ভাষা পাইথন নিয়ে কাজ করে।

এর আগে গত মে মাসে প্রোগ্রামিং প্রতিযোগিতার জন্য দেশের নির্বাচিত শেখ রাসেল ডিজিটাল ল্যাবের আইসিটি শিক্ষক, ইয়াং বাংলা থেকে ল্যাব কো-অর্ডিনেটর ও জেলা কো-অর্ডিনেটরদের দুই দিনের প্রশিক্ষণ দেয়া হয়। এরপর ১৭ জুলাই শিশুদের স্ক্র্যাচ প্রোগ্রামিং এবং ২০ জুন পাইথন প্রোগ্রামারদের জেলাভিত্তিক চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

তারপর তাদের সাভারের শেখ হাসিনা যুব উন্নয়ন ইন্সটিটিউটে জাতীয় ক্যাম্পে আনা হয় এবং কর্মশালা শেষে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ স্লোগান নিয়ে প্রতিযোগিতার আয়োজন করেছে তথ্য-প্রযুক্তি বিভাগ এবং ইয়াং বাংলা। এবারের প্রতিযোগিতাটি দেশের ৬৪ জেলার ২০০ শেখ রাসেল ডিজিটাল ল্যাবে অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার প্রাথমিক পর্যায়ে ১৫ হাজার শিক্ষার্থীকে এর আওতায় আনা হয়েছে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত