প্রযুক্তির অগ্রগতিতে হারিয়ে যাচ্ছে প্রকৃতিগত অনেক শব্দ

  সাইফ আহমাদ ০৫ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রযুক্তির অগ্রগতিতে হারিয়ে যাচ্ছে প্রকৃতিগত অনেক শব্দ

তথ্যপ্রযুক্তির কল্যাণকর অগ্রযাত্রায় বিশ্বব্যাপী জনমানুষের জীবনমান সহজ হচ্ছে। প্রযুক্তি মানুষকে তার নানা রকম আশীর্বাদে পুষ্ট করছে প্রতিনিয়ত। সেই সঙ্গে কেড়ে নিচ্ছে কিছু শব্দ এবং শব্দগুচ্ছের স্বতন্ত্রতা।

একসময় অ্যাপল এই শব্দটির বাংলা অর্থ একটি বিশেষ ফল বুঝলেও এখন বেশিরভাগ মানুষই বুঝে অ্যাপল জনপ্রিয় প্রযুক্তি প্রতিষ্ঠানের নাম। ঠিক তেমনি টুইট শব্দের বাংলা অর্থ পাখির কিচিরমিচির হলেও তরুণ প্রজন্মের কাছে এখন আর টুইট মানে পাখির কিচিরমিচির নয় বরং মাইক্রোব্লগিং সাইট টুইটারে কোনো বার্তা দেয়াকে বোঝায়।

ব্রিটিশ স্বতন্ত্র দাতব্য সংস্থা ‘ন্যাশনাল ট্রাস্ট’-এর এক জরিপে উঠে এসেছে প্রকৃতির শব্দগুচ্ছে প্রযুক্তির আগ্রাসনের কারণে এমন ঘটছে।

প্রতিবেদন অনুযায়ী, এক সময়কার বহুব্যবহৃত শব্দ টুইট বা পাখির কিচিরমিচির অথচ মাত্র এক শতাংশ মানুষ এখন পাখির কিচিরমিচির বোঝাতে টুইট শব্দটি ব্যবহার করেন। ৯৯ শতাংশ ক্ষেত্রে মাইক্রোব্লগিং সাইট টুইটারে বার্তা দেয়াকে টুইট বোঝায়।

টুইটের মতই একই পরিস্থিতি অ্যাপল (ফল), ক্লাউড (মেঘ) এবং স্ট্রিম বা স্রোতের মতো প্রকৃতি সংশ্লিষ্ট শব্দের ক্ষেত্রেও।

নব্বইয়ের দশকেও স্ট্রিম শব্দটি স্রোত বা ছোট জলাধার অর্থে ব্যবহৃত হতো। ওই সময় শতভাগ মানুষ স্রোত বা জলাধার অর্থে স্ট্রিম শব্দটি ব্যবহার করতেন। বর্তমানে মাত্র ৩৬ শতাংশ ক্ষেত্রে স্রোত বা ছোট জলাধার বলতে স্ট্রিম শব্দ ব্যবহার হচ্ছে। বাকি ৬৪ শতাংশ মানুষ স্ট্রিম বলতে অনলাইনে অডিও বা ভিডিও মিডিয়া ফাইল সঞ্চালন করা বোঝায়।

একইভাবে অ্যাপল একটি নির্দিষ্ট ফল হলেও অ্যাপল শব্দটি এখন ফল অর্থের চেয়ে বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল ইনকরপোরেশনকে বোঝায়।

ক্লাউড অর্থ মেঘ। কিন্তু খেয়াল করলে দেখা যায় ক্লাউড শব্দটির ব্যবহার মেঘ অর্থে খুবই কম ব্যবহার হচ্ছে। বিশেষ করে প্রযুক্তি সংশ্লিষ্টদের মধ্যে মেঘ অর্থে ক্লাউডের ব্যবহার খুবই নগণ্য।

শব্দের এই বদলে যাওয়া অর্থ নিয়ে আয়োজিত জরিপে দেখা যায় শতকরা ২৫ জন বাবা-মা বা তাদের আগের প্রজন্ম প্রযুক্তির আগ্রাসনে শব্দের এ বদলে যাওয়া নিয়ে উদ্বিগ্ন। তারা আশংকা করছেন, হয়ত তাদের উত্তরসূরিরা এই শব্দগুলোর মূল অর্থই আর কখনও জানবে না।

ইউনিভার্সিটি অফ লিডসের ভাষাবিজ্ঞানের গবেষক ড. রবি লাভ, যিনি উল্লিখিত জরিপটি পরিচালনা করেছেন, তিনি বলছেন, ‘আধুনিক প্রযুক্তির অনেক বিষয়ই ঠিক সহজে বুঝিয়ে বলা সম্ভব হয় না। আর এখানেই এসে হাজির হয় মেটাফোর বা রূপক।’

ড. লাভ আরও বলছেন- সহজ সরল আর প্রাণবন্ত শব্দ অনেক সময়ই কঠিন বিষয়কে সহজে ব্যাখ্যা করতে সাহায্য করে। এমনকি যে বিষয় তারা নিজেরাও ঠিকঠাক বোঝেন না, এসব সহজ শব্দের ব্যবহারে তারাও সে বিষয়ে স্বাচ্ছন্দ্যে কথা বলতে পারেন। উদাহরণ হিসেবে বলা যায়, আপনার কোন যন্ত্রে কোন তথ্য প্রবাহিত হচ্ছে সেটা বোঝাতে স্ট্রিম শব্দটি যদি না থাকত, আপনি কী করে এটা বুঝিয়ে বলতেন?

সময়ের বিবর্তনে শব্দের এমন অর্থ বদলে যাওয়ার প্রতিবেদন তৈরিতে দুটি ডাটাবেজ নিয়ে কাজ করেছেন গবেষকরা। এর একটি ডাটাবেজে ছিল ৯০ দশকের ৫০ লাখ কথোপকথন আর পরের ডেটাবেজে ছিল ২০১০ দশকের প্রায় এক কোটি ২০ লাখ কথোপকথন। গবেষণায় দেখা গেছে, আগের ডাটাবেজের তুলনায় পরেরটিতে মেঘ অর্থে ক্লাউড শব্দের ব্যবহার এক চতুর্থাংশে নেমে এসেছে।

ন্যাশনাল ট্রাস্টের আঞ্চলিক পরিচালক অ্যান্ডি বিয়ার বলেন, অর্থের এই পাল্টে যাওয়াকে ভালো বা মন্দ হিসেবে দেখার সুযোগ নেই। সময়ের সঙ্গে ভাষা নতুন নতুন অর্থ গ্রহণ করে। উদাহরণ হিসেবে তিনি বলেন, ক্যান (can) শব্দটির মানে যেমন সক্ষমতা বোঝায় তেমনি পানীয়ের জন্য অ্যালুমিনিয়াম কৌটাও বোঝায়।

এটা ঠিক যে, জাতি হিসেবে আমরা প্রকৃতি বিচ্ছিন্ন হয়ে পড়ছি। শিশু-তরুণদের প্রকৃতির সঙ্গে সংযোগ ঘটাতে পারলেই কেবল হারান বন্ধন আবার তৈরি হতে পারে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×