অ্যাপে বিটিসিএলের সেবা

  আইটি ডেস্ক ১৫ আগস্ট ২০১৯, ১৩:০৫ | প্রিন্ট সংস্করণ

বিটিসিএল

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) অন্যান্য আইপি টেলিফোন সার্ভিস প্রোভাইডারদের (আইপিটিএসপি) মতো অ্যাপের মাধ্যমে ভয়েস কল সেবা দিবে। সে লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কাছে অনুমোদন চেয়ে আবেদন করেছে বিটিসিএল।

গত বছর সবার আগে মোবাইল অ্যাপের মাধ্যমে ল্যান্ডফোনের ভয়েস কল সেবা চালু করে সাড়া ফেলে নভোকমের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারক্লাউড লিমিটেড। তাদের ব্রিলিয়ান্ট অ্যাপের মাধ্যমে এখন দিনে ১০ লাখ মিনিটেরও বেশি কল আদান-প্রদান হচ্ছে।

দেশের টেলিকম খাতের জন্য অভিনব এ সেবায় মোবাইল অ্যাপ ব্যবহার করে যে কোনো মোবাইল বা ল্যান্ডফোনে ৩০ পয়সা মিনিটে কল করা যায়। অন্যদিকে আইপি ফোন হতে এ অ্যাপে হোয়াটসঅ্যাপ-ভাইবারের মতো কেবল ইন্টারনেট ব্যবহার করে নিখরচায় কথা বলা যায়।

মূলত কম খরচের কারণে গ্রাহকদের মধ্যে সেবাটি জনপ্রিয় হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এর মধ্যে গত বছরের ডিসেম্বরে আরও চার কোম্পানি আম্বার আইটি, বিডিকম অনলাইন, মেট্রোনেট বাংলাদেশ ও লিঙ্ক থ্রি টেকনোলজি লাইসেন্স পায়।

ফেব্রুয়ারিতে অনুমোদন পায় আইসিসি কমিউনিকেশন্স। অন্যদিকে বিটিসিএল ছাড়া আরও সাত কোম্পানি নতুন করে আবেদন করেছে বিটিআরসি’র কাছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশীয় উদ্যোক্তাদের সুযোগ দিতে চায় কমিশনও।

তবে মোবাইল ফোন অপারেটররা এ সেবার বিরোধিতা করছে। এ অ্যাপ চালুর ক্ষেত্রে প্রধান শর্ত কোনো বিদেশি কল (ইনকামিং ও আউটগোয়িং) পরিচালনা করা যাবে না।

তা ছাড়া সেবা দেয়ার ক্ষেত্রে অবশ্যই বিটিআরসি’র আইনগত ইন্টারসেপশন মেনে চলতে হবে। একই সঙ্গে তাদের প্রতিটি গ্রাহকের তথ্য সংগ্রহে রাখতে হবে এবং পাঁচ কোটি টাকা ব্যাংকে জামানত রেখে সেবা পরিচালনা করতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×