বাংলাদেশি চ্যাটবট সেবা নিচ্ছে ভুটান

  আইটি ডেস্ক ১৯ আগস্ট ২০১৯, ১৮:৩৮ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশি চ্যাটবট সেবা নিচ্ছে ভুটান
বাংলাদেশি চ্যাটবট সেবা নিচ্ছে ভুটান

বাংলাদেশি বহুজাতিক প্রতিষ্ঠান রিভ সিস্টেমসের তৈরি চ্যাটবট সমাধান ‘রিভ চ্যাট’ ব্যবহার শুরু করেছে ‘ব্যাংক অব ভুটান’। এর মাধ্যমে ওয়েবসাইট এবং এর ফেসবুক পেজ ভিজিটররা বিশ্বের যেকোনো জায়গা থেকে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন লাইভ চ্যাটের মাধ্যমে তাঁদের কাঙ্ক্ষিত গ্রাহকসেবা পাবেন।

চলতি মাসের ১ তারিখ থেকে এর ব্যবহার শুরু করে ভুটানের রাষ্ট্রীয় এই ব্যাংক। চ্যাটবট হলো এক ধরণের কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন সফটওয়্যার যা একজন ওয়েবসাইট ভিজিটরের সঙ্গে প্রচলিত ভাষায় চ্যাট করতে পারে।

প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, এই সমাধানে ‘চ্যাটবট’ (স্বয়ংক্রিয় প্রশ্নোত্তর) এবং ‘হিউম্যান এজেন্ট’ দু’টোরই সমন্বয় করা হয়েছে। যার ফলে একজন ভিজিটর চ্যাটবটের কাছ থেকে FAQ-এর মাধ্যমে তার উত্তর পেয়ে যাবেন এবং চাইলে সরাসরি এজেন্টের সঙ্গেও চ্যাট করতে পারবেন।

লাইভ চ্যাট ছাড়াও এতে ভয়েস কল, ভিডিও কল, স্ক্রিন শেয়ার ইত্যাদি সুবিধা রয়েছে যা দ্রুত গ্রাহকসেবা প্রদানে দারুণ কার্যকর।

একজন ভিজিটর চ্যাট শেষে সম্পূর্ণ চ্যাট ট্রানস্ক্রিপ্টটি তার ই-মেইলে পেয়ে যাবেন। অন্যদিকে ওয়েবসাইট কর্তৃপক্ষ গ্রাফিক্যাল এবং টেক্সটচুয়াল প্রেজেন্টেশনের মাধ্যমে রিপোর্ট দেখতে পারবেন, যার ওপর ভিত্তি করে বট এবং এজেন্টের পারফর্মেন্সকে আরও উন্নত করার সিদ্ধান্ত নেয়া যাবে।

এ প্রসঙ্গে রিভ গ্রুপের গ্রুপ সিইও এম. রেজাউল হাসান বলেন, ‘কয়েক বছর ধরে বিশ্বের প্রায় ৭০টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে রিভ চ্যাট-এর লাইভ চ্যাট সমাধানটি ব্যবহৃত হয়ে আসছে। ব্যাংক অব ভুটানের মাধ্যমে আমাদের চ্যাটবটের আন্তর্জাতিক বাজার শুরু হলো। এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের এবং উৎসাহব্যাঞ্জক।’

রিভ চ্যাটের কিছু উল্লেখযোগ্য গ্রাহক হলো গ্রামীণফোন, সাউথইস্ট ব্যাংক, কমার্শিয়াল ব্যাংক অফ কুয়েত, আইসিআইসিআই প্রুডেন্স ইন্ডিয়া, টেলিকম নেটওয়ার্ক মালাউই ইত্যাদি। রিভ চ্যাট সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন এই ঠিকানায়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×