আজ থেকে বন্ধ হচ্ছে ফেসবুক গ্রুপ চ্যাট!

  সাইফ আহমাদ ২২ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আজ থেকে বন্ধ হচ্ছে ফেসবুক গ্রুপ চ্যাট!

ফেসবুক ঘিরে গড়ে উঠেছে অসংখ্য পেশাজীবীদের গ্রুপ, শৌখিন গ্রুপ, রাধুনিদের গ্রুপ, পারিবারিক গ্রুপ, ভ্রমণপিপাসুদের গ্রুপ আরও কত কী?

এসব জানা-অজানা গ্রুপের সদস্যদের অনেকেই চিন্তিত ফেসবুক কর্তৃপক্ষের নতুন ঘোষণায়। অর্থাৎ, আজ ২২ আগস্ট থেকে বন্ধ হচ্ছে ফেসবুক গ্রুপ চ্যাট! সম্প্রতি ফেসবুক কমিউনিটিতে এক পোস্টে এ তথ্য জানানো হয়। তবে কি আর গ্রুপে চ্যাট করা যাবে না? যার যার প্রিয় ফেসবুক গ্রুপের কি হবে? বিস্তারিত জানাচ্ছেন-

২০১৮ সালের অক্টোবরে গ্রুপের সদস্যদের মধ্যে রিয়েল টাইম যোগাযোগকে ত্বরান্বিত করতে ‘চ্যাট ইন ফেসবুক গ্রুপস’ অপশনটি চালু করেছিল ফেসবুক। ‘চ্যাট ফর গ্রুপস’ এমন একটি সেবা যার মাধ্যমে একই গ্রুপের সদস্যরা একে অন্যের সঙ্গে বার্তা আদান-প্রদান করতে পারেন। গত এক বছর ধরে গ্রুপগুলোর সদস্যরা নিজেদের মধ্যে চ্যাট করতে পারতেন।

কেন বন্ধ হচ্ছে গ্রুপ চ্যাট?

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয় সামাজিক যোগাযোগ মাধ্যম যে কাঠামোতে তৈরি করা হয়েছে তার সঙ্গে ফেসবুকের গ্রুপ চ্যাট ফিচারটি মানানসই নয়। এছাড়া ফেসবুক ইউজারদের তথ্য সুরক্ষার জন্য সব সময় কাজ করছে এই সামাজিক মাধ্যমটি। ব্যবহারকারীদের নিরাপত্তা ইস্যুকে সামনে রেখে গ্রুপ চ্যাট ফিচারটি বন্ধ করে দেয়া হচ্ছে বলে পোস্টে উল্লেখ করা হয়।

প্রতিষ্ঠানটি আরও জানায়, তাদের সেবা ব্যবহারকারীদের ‘রিয়েল টাইম’ বা তাৎক্ষণিক যোগাযোগের ওপর গুরুত্ব দিয়ে থাকে। আর এই জন্যই চ্যাট অপশনটি চালু করেছিল ফেসবুক।

গ্রুপ চ্যাটের আগের মেসেজগুলো কী হবে? কীভাবে দেখা যাবে?

ফেসবুক বলছে, গ্রুপ চ্যাটে অংশগ্রহণকারী সবাই তাদের মেসেঞ্জারে সার্চ করে আগের সব কথোপকথন দেখতে পারবেন। সেখানে হয় গ্রুপ চ্যাটের নাম অথবা ওই গ্রুপের একজন সদস্যের নাম লিখে সার্চ করতে হবে। তবে তারা নতুন করে সেখানে কাউকে যোগ করতে বা নতুন বার্তা পাঠাতে পারবেন না।

বন্ধুদের সঙ্গেও কি গ্রুপ চ্যাট বন্ধ?

অনেকেই ভাবছেন ফেসবুক মেসেঞ্জার গ্রুপে বুঝি আর গ্রুপ চ্যাট করা যাবে না। অথচ, বিষয়টি এমন নয়। মেসেঞ্জারে কিন্তু ঠিকই আগের মতো গ্রুপ চ্যাট করা যাবে; এবং বন্ধু নন এমন ব্যক্তির সঙ্গেও। আগের মতো মেসেঞ্জার গ্রুপে গ্রাহকরা তাদের বন্ধু অথবা তাদের সঙ্গে সংযুক্ত (কানেক্টেড) ফেসবুক ব্যবহারকারীদের নিয়ে মেসেঞ্জার গ্রুপ চ্যাট আগের মতোই চালিয়ে যেতে পারবেন।

অর্থাৎ আপনি যদি ফেসবুকের কোনো গ্রুপের আওতায় চ্যাট গ্রুপ খোলেন যেখানে আপনার ফেসবুক বন্ধু নন এমন ইউজার আছে সেটি আজ ২২ আগস্ট থেকে বন্ধ হচ্ছে। তবে, কাজের সুবিধার্থে আপনি মেসেঞ্জার থেকে একে অপরকে অ্যাড করে যে চ্যাট গ্রুপ খুলেছিলেন সেটি এর আওতায় পড়ছে না। সেটি আগের মতো বহাল তবিয়তে থাকছে।

ফেসবুক গ্রুপগুলো কী করবে?

অনেক ফেসবুক গ্রুপের অ্যাডমিনরা দাবি করছেন, ফেসবুকের এমন সিদ্ধান্তের ফলে তারা বেশ বিপদে পড়তে যাচ্ছেন। উত্তরে ফেসবুকের কম্যুনিটি লিডারশিপ সার্কেল অনেক ক্ষেত্রে সেসব গ্রুপের নাম এবং সেগুলোর কার্যক্রমের বিষয়ে জানতে চেয়েছে। তারা বলছে, গ্রুপ অ্যাডমিন ও মডারেটরদের এসব ফিডব্যাক তাদের প্রোডাক্ট টিমকে জানাবে।

গ্রুপ চ্যাটের বিকল্প আসছে?

এক বিবৃতিতে প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, তারা নতুন কোনো পথ খুঁজছে। কিন্তু এই সেবার ধরনটি কী হতে পারে তা নিয়ে এখনও জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের কমিউনিটি লিডারশিপ সার্কেল ফ্রম পেজে লেখা হয়েছে, তাৎক্ষণিক যোগাযোগের জন্য গ্রুপ চ্যাটে আগামীতে নতুন কিছু করা যায় কিনা সে ব্যাপারে আমরা চিন্তা করছি কিন্তু সেটা কীভাবে হবে তা এখনই বলা যাচ্ছে না।

উল্লেখ্য, ফেসবুক মেসেঞ্জার ২০০৮ সালে চালু করা হয়। ২০১০ সালে এটা সংস্কার করে আবার চালু করা হয়। ২০১১ সালের ৯ আগস্ট আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপে ফেসবুক মেসেঞ্জার চালু করা হয়। ফেসবুকে গ্রুপ চ্যাট চালু হয় ২০১৩ সালে। অন্যদিকে, ‘চ্যাট ইন ফেসবুক গ্রুপ’ ফিচারটি চালু হয় ২০১৬ সালে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×