২১০টি ইউটিউব চ্যানেল সরালো কর্তৃপক্ষ

  আইটি ডেস্ক ২৫ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভুল তথ্য ছড়ানোর দায়ে ২১০টি ইউটিউব চ্যানেল সরিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ। হংকংয়ের বিক্ষোভকারীদের নিয়ে এ চ্যানেলগুলো থেকে ভুল তথ্য ছড়ানো হয়।

সম্প্রতি টুইটার এবং ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, চীনের মধ্য থেকে রাষ্ট্রীয় মদদে ভুল তথ্য ছড়ানোর দায়ে প্রায় এক হাজার অ্যাকাউন্ট বাতিল করা হতে পারে। সম্প্রতি নিজেদের ভিডিও প্লাটফর্মে ছড়িয়ে পড়া ভুয়া তথ্য নিয়ন্ত্রণ করতে না পারায় আইনপ্রণেতাদের সমালোচনার মুখে পড়েছে গুগল। বিশেষ করে ২০২০ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন এগিয়ে আসায় সমালোচনা বাড়ছে। এমন বাস্তবতায় এই উদ্যোগ নিল গুগল। গুগল সিকিউরিটিজ থ্রেট অ্যানালাইসিস গ্রুপের সফটওয়্যার প্রকৌশল বিভাগের পরিচালক শেন হান্টলে বলেন, চলতি সপ্তাহের শুরুতে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে আমরা উদ্যোগ নিয়েছি, আমরা ২১০টি ইউটিউব চ্যানেল বন্ধ করেছি, যখন আমরা বুঝতে পেরেছি এই চ্যানেলগুলো জোটবদ্ধ আচরণ করছে এবং হংকংয়ের বিক্ষোভকারীদের নিয়ে ভিডিও পোস্ট করছে। আমরা দেখতে পেরেছি, অ্যাকাউন্টগুলোর উৎস গোপন করতে ভিপিএন এবং অন্যান্য ব্যবস্থা নেয়া হয়েছে এবং জোটবদ্ধভাবে প্রভাব বিস্তারের জন্য অন্যান্য কর্মকাণ্ড চালানো হচ্ছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×