২৪ অ্যাপে ম্যালওয়্যার ‘জোকার’

  আইটি ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গুগল প্লে স্টোরের ২৪ অ্যাপে জোকার নামের একটি ম্যালওয়্যার প্রবেশ করানো হয়েছে। প্লে স্টোর থেকে অ্যাপগুলো সরিয়ে ফেলার আগে সেগুলো ডাউনলোড করা হয় ৪ লাখ ৭২ হাজার বার। গত সপ্তাহে সিআইএস গবেষণা ফার্মের নিরাপত্তা বিশ্লেষক অ্যালেক্সেজ কাপরিনস ম্যালওয়্যারটি শনাক্ত করেন। জোকার দ্বিতীয় ধাপের উপাদান হল ওদালভিক এক্সিকিউটেবল ফাইল। এটি ব্যবহারকারীর এসএমএস, কন্টাক্ট লিস্ট ও ফোনের তথ্য হাতিয়ে নেয়। এছাড়াও এটি চুপিচুপি বিজ্ঞাপন দেখানো ওয়েবসাইটগুলোয় ঢুকে ভুয়া ক্লিকের সংখ্যা বাড়ায়। ব্যবহারকারীর অজান্তেই প্রিমিয়াম সাবস্ক্রিপশন সার্ভিসে সাইন আপ করে পরবর্তী সময়ে সাবস্ক্রিপশন ফি দাবি করে। যে ২৪ অ্যাপে এই ম্যালওয়্যারটি রয়েছে সেগুলো হল বিচ ক্যামেরা, মিনি ক্যামেরা, সার্টেন ওয়ালপেপার, রেডওয়ার্ড ক্লিন, এজ ফেইস, অল্টার মেসেজ, সবি ক্যামেরা, ডিক্লেয়ার মেসেজ, ডিসপ্লে ক্যামেরা, র‌্যাপিড ফেইস স্ক্যানার, লিফ ফেইস স্ক্যানার, ব্রড পিকচার এডিটিং, কিউট ক্যামেরা, ড্যাজল ওয়ালপেপার, স্পার্ক ওয়ালপেপার, ক্লাইমেট এসএমএস, গ্রেট ভিপিএন, হিউমার ক্যামেরা, প্রিন্ট প্ল্যান স্ক্যান, অ্যাডভোকেট ওয়ালপেপার, রুডি এসএমএস মড, ইগনাইট ক্লিন, অ্যান্টিভাইরাস সিকিউরিটি-সিকিউরিটি স্ক্যান, অ্যাপ লক ও কোলাজ ফেইস স্ক্যানার। জোকার ম্যালওয়্যারটি ছাড়া হয়েছে ৩৭ দেশকে লক্ষ্য করে। এসব দেশের মধ্যে রয়েছে চীন, জার্মানি, ফ্রান্স, সিঙ্গাপুর, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×