স্টুডেন্ট টু স্টার্টআপের দ্বিতীয় অধ্যায় শুরু

  আইটি ডেস্ক ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শিক্ষার্থীদের বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্টআপকে তুলে আনতে দ্বিতীয় দফায় শুরু হল স্টুডেন্ট টু স্টার্টআপ আয়োজন। তথ্যপ্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীন ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া প্রকল্প) এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) যৌথ আয়োজনে এটি অনুষ্ঠিত হয়। এতে সহযোগিতা করে দেশের শীর্ষস্থানীয় যুব প্লাটফর্ম ‘ইয়াং বাংলা’। দ্বিতীয় অধ্যায়ের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি অংশগ্রহণ করতে পারবেন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা।

সারা দেশ থেকে উদ্ভাবনকে তুলে আনতে ২০১৮ সালের ১৫ মার্চ আইডিয়া প্রকল্প এবং ইয়াং বাংলার মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। গত মে মাসে স্টুডেন্ট টু স্টার্টআপের প্রথম অধ্যায় শেষ হয়। যেখানে ৪০টি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ক্যাম্পেইন থেকে ১২০টি প্রকল্প বাছাই করার পর উদ্যোক্তা, উদ্ভাবন এবং স্টার্টআপবিষয়ক দুই দিনের প্রশিক্ষণের জন্য নির্বাচিত হয়। পরে এদের মধ্য থেকে ৩০টি প্রকল্প আইডিয়া প্রকল্পের অফিশিয়াল ‘সিলেকশন কমিটি’র মুখোমুখি হয়। সবশেষে বিজয়ী হিসেবে সেরা দশ স্টার্টআপকে ১০ লাখ টাকা করে সরাসরি অনুদান দেয়া হয়। পাশাপাশি ২০ স্টার্টআপকে গ্রুমিংয়ের জন্য বাছাই করা হয়। এবারও বিজয়ী ১০ স্টার্টআপকে অনুদান দেয়া হবে ১০ লাখ টাকা করে। সেই সঙ্গে শীর্ষ ৩০-এ থাকা অপর ২০ স্টার্টআপও আইডিয়া প্রকল্প থেকে এ বিশেষ প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবে। প্রশিক্ষণ শেষে স্টার্টআপগুলো প্রস্তুত হলে তাদের জন্যও অনুদান প্রদান করবে আইডিয়া প্রকল্প। স্টুডেন্ট টু স্টার্টআপের দ্বিতীয় অধ্যায়ের জন্য সারা দেশের ২৫টি ভেন্যুকে বাছাই করা হয়েছে। সেখানে বাংলাদেশের যে কোনো শিক্ষার্থী তাদের উদ্ভাবন নিয়ে রেজিস্ট্রেশন করতে পারবে। ১৮ বছরের কম বয়সের অংশগ্রহণকারীদের জন্য শর্ত হল স্টার্টআপ দলের যে কোনো এক সদস্যের বয়স ১৮ বছর বা তার বেশি হতে হবে। এ ঠিকানা (http://old.startupbangladesh.gov.bd/) থেকে বিস্তারিত জানা যাবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×