এবার ফেসবুকের নজর হার্ডওয়্যারে

  আইটি ডেস্ক ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দিন দিন বেড়েই চলেছে স্ট্রিমিং সার্ভিসের চাহিদা। সেই চাহিদাকে কাজে লাগাতে চায় ফেসবুকও। প্রতিষ্ঠানটি তাই টিভিতে অনলাইন স্ট্রিমিং সার্ভিস কাজ করে এমন একটি ডিভাইস তৈরির কাজ করছে। ডিভাইসটি হবে অ্যামাজন ফায়ার স্টিকের মতো। হঠাৎ করেই প্রতিষ্ঠানটি কেন হার্ডওয়্যার পণ্য আনায় ঝুঁকছে তার সঠিক কারণ জানা যাচ্ছে না। তবে গত বছরও প্রতিষ্ঠানটি হার্ডওয়্যার পণ্য এনেছে। এক রিপোর্টে বলা হয়েছে, প্রতিষ্ঠানটির হার্ডওয়্যার ডিভাইসটিতে সাপোর্ট করবে ক্যামেরা। ফলে টিভির মাধ্যমে ভিডিও চ্যাট করা যাবে। থাকবে অগমেন্টেড রিয়েলিটি। সম্প্রতি নেটফ্লিক্স, ডিজনি এবং এইচবিওকে তাদের কনটেন্ট যেন নতুন আনতে যাওয়া হার্ডওয়্যারে সাপোর্ট করে তার জন্য প্রস্তাব করেছে ফেসবুক। এ ছাড়াও চলতি বছরের শেষের দিকে ফেসবুক তাদের ভিডিও চ্যাটিং ডিভাইস পোর্টালের হালনাগাদ সংস্করণ আনতে যাচ্ছে। ফেসবুকের এআর-ভিআরের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু বোসওর্থ নিশ্চিত করে বলেছেন, চলতি বছরের শেষ দিকে ফেসবুক পোর্টালের সঙ্গে সম্পর্কিত বেশকিছু পণ্য উন্মোচন করবে। গত বছরের নভেম্বরে পোর্টাল বাজারে আনে। তবে ছোট একটা ডিভাইসের দাম অনেকটা বেশি ছিল বলে অভিযোগ ছিল ক্রেতাদের। কিন্তু কেন হার্ডওয়্যারে নজর দিচ্ছে ফেসবুক? এমন প্রশ্নের উত্তর অনেকেই খুঁজছেন। কিন্তু সঠিক দিশা করতে পারছেন না তারা। এমনকি ভবিষ্যতেও এমন ধারা অব্যাহত রাখবে কি না, সেটিও জানা যাচ্ছে না। অ্যান্ড্রু বোসওর্থের কথায় এতটুকু ধারণা করা যাচ্ছে, ফেসবুক চলতি বছরে যেসব নতুন পণ্য আনতে যাচ্ছে তার মধ্যে বেশ কয়েকটি হার্ডওয়্যার পণ্য থাকতে পারে। এর আগেও প্রতিষ্ঠানটি এআর-ভিআর হার্ডওয়্যারসহ আরও বেশকিছু পণ্য এনেছে। টিভিতে ব্যবহার করে স্ট্রিমিং সার্ভিস দেখার নতুন ডিভাইসটির দাম কেমন হবে সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×