আইওএস ১৩-এর লকস্ক্রিনে নিরাপত্তা ত্রুটি

  আইটি ডেস্ক ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

সামনের সপ্তাহে নতুন আইওএস ১৩ উন্মুক্ত করতে যাচ্ছে অ্যাপল। এর আগেই অপারেটিং সিস্টেমটির লকস্ক্রিনে নিরাপত্তা ত্রুটি বের করেছেন এক নিরাপত্তা গবেষক। লকস্ক্রিনের এ ত্রুটি কাজে লাগিয়ে আইফোনের কন্টাক্ট লিস্টের তথ্য হাতিয়ে নিতে পারবেন যে কেউ। আইওএস ১৩-এর এই ত্রুটি বের করেছেন হোসে রদ্রিগেজ। ত্রুটির বিষয়ে ১৭ জুলাই অ্যাপলকে জানিয়েছেন রদ্রিগেজ। ১৯ সেপ্টেম্বর আইওএস ১৩ উন্মুক্ত করবে অ্যাপল। কিন্তু এখনও ত্রুটি সারাতে কাজ করা হচ্ছে বলে প্রতিবেদনে জানিয়েছে।

আগের বছর আইওএস ১২.১ এর লকস্ক্রিনেরও নিরাপত্তা ত্রুটি বের করেছেন ওই গবেষক। একই কৌশলে আইওএস ১৩-এ কন্টাক্ট লিস্টের তথ্য হাতিয়ে নেয়া যায় বলে জানিয়েছেন তিনি। কোনো লক আইফোনে যে কেউ একটি ফেসটাইম কল অ্যাকটিভ করে সিরির ভয়েস কমান্ড ব্যবহার করে কন্টাক্ট লিস্ট অ্যাকসেস করতে পারবেন। পরে এখান থেকে ই-মেইল, ফোন নম্বর, ঠিকানা এবং কন্টাক্টের অন্যান্য তথ্য হাতিয়ে নেয়া যাবে। রদ্রিগেজ বলেন, আইওএস ১৩.১-এর বেটা সংস্করণে এই ত্রুটি সারানো হয়েছে। ৩০ সেপ্টেম্বর এই সংস্করণটি উন্মুক্ত করবে অ্যাপল।

আইওএসের লকস্ক্রিনে ত্রুটি অনেক আগে থেকেই চলে আসছে। ২০১৩ সালে আইওএস ৬.১-এ এক ত্রুটির সাহায্যে ফোন রেকর্ড, কন্টাক্ট তথ্য এবং ছবির অ্যাকসেস পেয়েছেন হামলাকারী। আইওএস ৭-এও একই ধরনের নিরাপত্তা ত্রুটি ছিল। এ ছাড়া আইওএস ৮.১ এবং আইওএস ১২.১ এর লকস্ক্রিনেও নিরাপত্তা ত্রুটি ছিল।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত