বাংলাদেশি বিজ্ঞানীর তৈরি বিশ্বের সবচেয়ে পাতলা লেন্স

  আইটি ডেস্ক ১৪ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশি বিজ্ঞানীর তৈরি বিশ্বের সবচেয়ে পাতলা লেন্স

সম্প্রতি ইউনিভার্সিটি অব ইউটাহর একদল বিজ্ঞানী স্মার্টফোনের জন্য চুলের চেয়ে হাজার গুণ পাতলা ক্যামেরা লেন্স তৈরি করেছেন।

এ দলে একজন বাংলাদেশি বিজ্ঞানীও আছেন। তার নাম মঞ্জুরুল মিম ফিরোজ।

তিনি বুয়েটের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের সাবেক শিক্ষার্থী। বর্তমানে তিনি আমেরিকার ইউনিভার্সিটি অব ইউটাহ’তে পিএইচডি করছেন। তার দলের অন্য সদস্যরা হলেন সৌরাংশু ব্যানার্জি, অপ্রতিম মজুমদার, ফার্নান্দোগুয়েভারা ভেসকুয়েজ, ব্যারারডি সেনসাল রদ্রিগেজ ও রাজেশ মেনন।

দলের সবাই ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষক-শিক্ষার্থী। লেন্স তৈরি সম্পর্কে মঞ্জুরুল মিম জানান, তাদের তৈরি লেন্সটি চুলের চেয়ে এক হাজার গুণ বেশি পাতলা। তবে সক্ষমতার বিচারে এটি প্রচলিত লেন্সের সমকক্ষ।

দেখলে মনে হতে পারে, মাইক্রোস্ট্রাকচারটিতে খুব ছোট ছোট পিক্সেলের লেন্স আছে। কিন্তু এগুলো প্রত্যেকটি আলাদা আলাদা লেন্স নয় বরং সব একত্রে একটি লেন্স হয়ে কাজ করছে।

নতুন উদ্ভাবিত ক্যামেরা লেন্সটির সাহায্যে স্মার্টফোনের পেছনের বডি আরও পাতলা বানানো সম্ভব হবে। লেন্সটি শুধু স্মার্টফোনের ক্যামেরায় নয়, হালকা ওজনের ড্রোনেও ব্যবহার করা যাবে। তাপমাত্রা মাপার যন্ত্রেও এটি থার্মাল ইমেজিং ক্যামেরা হিসেবে ব্যবহার করা যাবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×