‘মেডবাই গুগল’ ইভেন্ট

যেসব পণ্য ও সেবার ঘোষণা এসেছে

  সাইফ আহমাদ ১৭ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যেসব পণ্য ও সেবার ঘোষণা এসেছে

বিশ্বব্যাপী নানা জল্পনা-কল্পনা গুজব শেষে নিউইয়র্কে গত ১৫ অক্টোবর বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হয় গুগলের মেডবাই গুগল শিরোনামের হার্ডওয়্যার ইভেন্ট।

মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি এবার বিভিন্ন সেবার পাশাপাশি গুরুত্ব দিয়েছে তাদের হার্ডওয়্যারেও। এ দিনেই ইভেন্ট থেকে ঘোষণা আসে কাক্সিক্ষত সেই গুগলের পিক্সেল ৪ ফোনসহ আরও কিছু পণ্যের। যে সকল পণ্য ও সেবার ঘোষণা এসেছে সেগুলো হচ্ছে-

পিক্সেল ৪ এবং পিক্সেল ৪ এক্সএল

পিক্সেল ৪ এবং ৪ এক্সএল এ দুটি স্মার্ট নিয়ে নানারকম গুজব আর তথ্য ফাঁস চলছিল বেশ কয়েকদিন থেকেই। এবার সব গুজব উড়িয়ে দিয়ে মেডবাই গুগল ইভেন্টে পিক্সেল সিরিজের নতুন দুই স্মার্টফোনের ঘোষণা দেয় গুগল। গুগলের দুটি ফোনের ডিসপ্লে ছাড়া অন্যান্য রেজুলেশন অনেকটা একই। তবে এমন এক বিশেষ রাডার প্রযুক্তির কথা জানায় গুগল যার সাহায্যে হাতের নাড়াচাড়ার মাধ্যমে স্মার্টফোন নিয়ন্ত্রণ করা যাবে। এটি ‘সলি’ রাডার চিপ।

গুগল পিক্সেল ৪ ফোনে রয়েছে ডুয়ো ৯০ হার্টজ স্ক্রিন এবং ডুয়েল ক্যামেরা। ৫.৭ ইঞ্চি ওএলইডি ডিসপ্লের ফোনটির রেজুলেশন ১০৮০ পিক্সেল। যার অ্যাসপেক্ট রেশিও ১৯:৯। পিক্সের ৪ এক্সএল মডেলটিতে রয়েছে ৬.৩ ইঞ্চি কিউএইচডি প্লাস ডিসপ্লে। তবে কোনো নচ নেই। কালো, সাদা এবং কিছু পরিমাণ অরেঞ্জ কালারে। ২৪ অক্টোবর থেকে ফোনগুলো পাওয়া যাবে।

পিক্সেল ৪ বিক্রি শুরু হবে ৭৯৯ ডলার থেকে। আর পিক্সেল ৪ এক্সএল বিক্রি হবে ৮৯৯ ডলার থেকে। ৯০ হার্টজ স্ক্রিনের কারণে বেশিক্ষণ চার্জ ধরে রাখতে পারবে ব্যাটারি। থাকছে রিয়ার ক্যামেরা টেলিফটো লেন্স।

আর ২এক্স জুম, হাইব্রিড অপটিক্যাল এবং ডিজিটাল ফোকাস। পেছনে একটি ১২ মেগাপিক্সেল এবং আরেকটি ১৬ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স। সামনে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকছে। অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে গুগলের সর্বশেষ অ্যান্ড্রয়েড ১০। ফোন দুটিতে রয়েছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর। থাকবে ৬ জিবি র‌্যামের পাশাপাশি পাওয়া যাবে ৬৪ ও ১২৪ জিবি সংস্করণে। ফোনগুলোতে থাকছে ডুয়েল ক্যামেরা।

ক্লাউড গেমিং সার্ভিস স্টেডিয়া

একই দিনে ইভেন্ট থেকে গুগল তাদের ক্লাউড গেমিং সার্ভিস স্টেডিয়ার ব্যাপারে ঘোষণা দেয়। জানানো হয় গেমিং স্ট্রিমিং প্লাটফর্মটি উন্মোচন করা হবে ১৯ নভেম্বর। এর আগে গুগল তাদের জিডিসি (গুগল ডেভেলপার কংগ্রেস) ২০১৯- এ ‘গুগল স্টেডিয়া’ অ্যানাউন্স করে। সেসময়ই তারা বলে শুধু ইন্টারনেট কানেকশন থাকলেই আপনি পৃথিবীর যে কোনো গেম যে কোনো স্ক্রিনে খেলতে পারবেন। কিন্তু গুগল স্টেডিয়া মূলত ক্লাউড গেমিং প্রযুক্তির একটা অ্যাডভান্সড লেভেল।

গুগলের দেয়া তথ্য অনুযায়ী, ক্রোম ট্যাবে ৪কে রেজুলেশনে ৬০ ফ্রেম পার সেকেন্ডে স্টেডিয়াতে গেম খেলা যাবে। এর জন্য কোনো কিছু ইনস্টল করার প্রয়োজন নেই। ডেক্সটপ, ল্যাপটপ, ট্যাবলেট ও স্মার্টফোনে চলবে স্টেডিয়া।

২১ পাবলিশারের ৩১টি গেম থাকবে স্টেডিয়াতে। প্রথমে শুধু ১৪টি দেশেই ক্লাউড গেমিং সার্ভিসটি চালু করা হবে। স্টেডিয়া কন্ট্রোলার ও ক্রোমক্রাস্ট আল্ট্রাসহ স্টেডিয়ার ফাউন্ডারস এডিশন প্যাক পাওয়া যাবে ১২৯ ডলারে। স্টেডিয়াতে সাবস্ক্রাইব করলে প্রতি মাসে খরচ করতে হবে ৯ দশমমিক ৯ ডলার। তবে ফ্রিতেও কিছু গেম খেলার সুযোগ দেবে গুগল।

পিক্সেলবুক গো

এবারের ইভেন্ট থেকে গুগল তাদের পিক্সেলবুকের উত্তরসূরি হিসেবে নতুন একটি ল্যাপ্টপ পিক্সেলবুক গো বাজারে আনার ঘোষণা দেয়। ১২ ঘণ্টা ব্যাকআপসহ ল্যাপটপটিতে রয়েছে রিবড লুক ডিজাইন। প্রতিটি সংস্করণেই থাকবে দুটি ফ্রন্ট স্পিকার, দুটি ইউএসবি-সি, ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক ও ২ মেগাপিক্সেলের ক্যামেরা, পিক্সেল বুক পেন ও ১৩ দশমিক ৩ ইঞ্চির টাচ স্ক্রিন। অপারেটিং সিস্টেমে থাকবে ক্রোম ওএস। এছাড়াও ল্যাপটপটিতে আছে ‘হাশ কি’জ। তাই একে বলা হচ্ছে প্রিমিয়াম কিবোর্ড। খুব আলতো স্পর্শেই কিবোর্ডটিতে টাইপ করা যাবে। ল্যাপটপটি পাওয়া যাবে জাস্ট ব্ল্যাক ও নট পিঙ্ক।

১৩ মিলিমিটার পাতলা পিক্সেল বুক গোয়ের ওজন ২ পাউন্ড। ফুল এইচডি ল্যাপটপটির কম দামি সংস্করণে আছে ইন্টেল কোর এম৩ প্রসেসর, ৮ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ। দাম ধরা হয়েছে ৬৪৯ ডলার।

আরেকটি সংস্করণে থাকবে ইন্টেল কোর আই৫ প্রসেসর, ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। এর দাম ৮৪৯ ডলার। দামি সংস্করণটিতে আছে ইন্টেল কোর আই৭ সিপিইউ। ১৬ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ। এর দাম ধরা হয়েছে ১৩৯৯ ডলার (১ লাখ ১৭ হাজার ৫১৬ টাকা)। ল্যাপটপটি ২০২০ সালে বাজারে আসবে বলা হলেও ইতিমধ্যেই প্রি-অর্ডার শুরু হয়েছে।

পিক্সেল বাডস

দীর্ঘদিন থেকেই জল্পনা চলছিল গুগলের ব্ল–টুথ এয়ারপিস পিক্সেল বাডস নিয়ে। দেরিতে হলেও অবশেষে ১৫ অক্টোবর ইভেন্ট থেকে ঘোষণা এসেছে ২০২০ সাল নাগাদ আসবে গুগলের এ পিক্সেলবাডস। প্রতিবার চার্জে এটি ৫ ঘণ্টা চলবে।

ব্যাকগ্রাউন্ড কেন্সেলেশনসহ আরও নানা ফিচার থাকবে এতে। গুগল জানায়, এ পিক্সেলবাডসটির বাজারমূল্য হবে ১৭৯ ডলার। এছাড়াও ইভেন্ট থেকে গুগল নেস্ট ওয়াইফাই এবং নেস্ট মিনি বাজারে আনার কথা জানিয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×