তৃতীয় সাবমেরিন ক্যাবল

বাংলাদেশ নিচ্ছে দশ হাজার জিবিপিএস ইন্টারনেট

  আইটি ডেস্ক ২২ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেশের তৃতীয় সাবমেরিন ক্যাবলের জন্য সি-মি-উই ৬ কনসোর্টিয়ামে যুক্ত হওয়ার বিষয়টিও চূড়ান্ত করা হয়েছে। চলতি বছরের ১৫ সেপ্টেম্বর কনসোর্টিয়ামের সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ। এর প্রায় এক বছর আগে এ কনসোর্টিয়ামের উদ্যোক্তাদের চিঠি দিয়ে জানানো হয়েছিল যে বাংলাদেশ এতে যুক্ত হতে চায়। এখন সমঝোতার মধ্য দিয়ে এটি চূড়ান্ত হল। তৃতীয় সাবমেরিন ক্যাবলে মোট ১০ হাজার জিবিপিএস ব্যান্ডউইথ নিচ্ছে বাংলাদেশ।

কনসোর্টিয়ামের মধ্যে পাঁচবার বৈঠক করেছে। পরবর্তী বৈঠক হচ্ছে মালদ্বীপে। ২৩-২৫ অক্টোবর অনুষ্ঠিতব্য ওই বৈঠকে অংশ নিচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ দুটি ডিরেকশনে ১০ টেরাবিট বা ১০ হাজার জিবিপিএস নিচ্ছে। একটি কক্সবাজার থেকে সিঙ্গাপুরের দিকে আরেকটি কক্সবাজার হতে ফ্রান্সে দিকে। ব্যান্ডউইথের জন্য একটি ফাইবার পেয়ারের অর্ধেক নেয়ায় বাংলাদেশের ৭০ মিলিয়ন ডলারের মতো খরচ হতে পারে বলে ধারণা নেয়া হচ্ছে।

সি-মি-উই ৬ কনসোর্টিয়ামে এখন পর্যন্ত ১৫টি দেশ বা অংশীজন যোগ দেয়ার কথা ঠিক হয়েছে। শেষ নাগাদ এখানে হয়তো আরও দু-একটি দেশ বা অংশীজন যোগ দিতে পারে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানান, তৃতীয় সাবমেরিন ক্যাবলের জন্য সি-মি-উই ৬-এ যোগ দেয়ার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। বাংলাদেশ নির্ধারিত সময়ের মধ্যে সম্মতি দিয়েছে এবং টেন্ডার চুক্তি সব সময়মতো করবে।

তৃতীয় ক্যাবলের ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে হচ্ছে। প্রথম সাবমেরিন ক্যাবলের স্টেশনটিই এখানে এক্সটেনশন করে নেয়া হবে। কিছু এডিশনাল বিষয় যোগ হবে। এতে খানিকটা খরচও কমবে বলে তিনি আশা করছেন।

যেমন, পরিকল্পনা তাতে ২০২৩ সালের মার্চের মধ্যে বাণিজ্যিকভাবে দেশে তৃতীয় সাবমেরিন ক্যাবলের যাত্রা শুরু করা যাবে, বলছিলেন তিনি।

সি-মি-উই (SEA-ME-WE) হচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য এবং পশ্চিম ইউরোপের সংক্ষিপ্ত নাম। এ এলাকার মধ্য দিয়ে ক্যাবলটি স্থাপিত বলে প্রতিটি ক্যাবলের নামে এমনটা যুক্ত থাকে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×