আবারও তথ্য ফাঁস : ফেসবুকে

  আইটি ডেস্ক ০৯ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অন্তত একশ সফটওয়্যার ডেভেলপার অন্যায়ভাবে গ্রাহকের ডেটা অ্যাকসেস করে থাকতে পারে বলে মঙ্গলবার স্বীকার করেছে ফেসবুক। এর মধ্যে নির্দিষ্ট কিছু গ্রুপের সদস্যদের নাম এবং প্রোফাইল ছবিও রয়েছে বলে দাবি প্রতিষ্ঠানটির।

সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির এক ব্লগ পোস্টে বলা হয়, ডেটা বেহাত হওয়া ঠেকাতে ২০১৮ সালের এপ্রিলে নিজেদের সেবায় পরিবর্তন আনা হলেও সম্প্রতি প্রতিষ্ঠানটি জানতে পেরেছে যে কিছু অ্যাপ এ ধরনের ডেটা নিয়ে থাকতে পারে। ইতিমধ্যেই তারা এ অ্যাকসেস সরিয়ে নিয়েছে বলেও দাবি করেছে ফেসবুক।

গ্রাহকের ডেটা অ্যাকসেস করে থাকতে পারে এমন ১০০ ডেভেলপারের সঙ্গে যোগাযোগ করেছে ফেসবুক। অন্তত ১১ ডেভেলপার শেষ দুই মাসের মধ্যে এমন ডেটা অ্যাকসেস করেছেন বলেও নিশ্চিত করা হয়েছে। ‘যদিও ডেটা অপব্যবহারের কোনো প্রমাণ মেলেনি, আমরা তাদেরকে সংগৃহীত ডেটা মুছে ফেলতে বলব এবং সেগুলো মুছে ফেলা হয়েছে কিনা তা নিশ্চিত করতে নিরীক্ষণের ব্যবস্থা করব,’ বলেছে ফেসবুক। এ ঘটনায় ঠিক কত সংখ্যক গ্রাহক আক্রান্ত হয়ে থাকতে পারেন তা নিশ্চিত করেনি সামাজিক মাধ্যম।

চলতি বছর সেপ্টেম্বরে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর তদন্তের অংশ হিসেবে হাজারো অ্যাপ বাতিল করা হয়েছে। ফেডারেল ট্রেড কমিশনের সঙ্গে এ তথ্য কেলেঙ্কারির মামলা মীমাংসায় জুলাই মাসে ৫০০ কোটি মার্কিন ডলার জরিমানা দিতে রাজি হয়েছে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×