ভাইরাস আতঙ্কে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা

  আইটি ডেস্ক ২০ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এবার নতুন ভাইরাস আতঙ্কে রয়েছে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। ভিডিও ফাইলের মাধ্যমে সম্প্রতি ভারতসহ ২০টি দেশের তথ্য চুরি করেছে ইসরায়েলি সংস্থা। নতুন এ ম্যালওয়ারটি যে কোনো ভিডিও ফাইলের মাধ্যমে ফোনে ঢুকান যায়।

সম্প্রতি ইসরায়েলের স্পাইওয়্যার প্রস্তুতকারক সংস্থা ‘এনএসও’ গ্রুপের বিরুদ্ধেও প্রযুক্তিকে কাজে লাগিয়ে পেগাসাস স্পাইওয়্যার চালানের অভিযোগ ওঠে। সিভিই-২০১৯-১১৯৩১ হিসেবে চিহ্নিত হোয়াটসঅ্যাপের দুর্বলতাকে কাজে লাগিয়েই বিভিন্ন ধরনের স্পাইওয়্যার ব্যবহারকারীর স্মার্টফোনে চালান করছে হ্যাকাররা। তারপরই হাতিয়ে নিচ্ছে যাবতীয় গোপনীয় তথ্য।

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম-এর বিশেষজ্ঞরা বলেন, এমপি ফোর ভিডিও ফাইলের মাধ্যমে কোনো স্পাইওয়্যার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর মোবাইলে ঢুকিয়ে দেয়ার জন্য কোনো ধরনের অনুমোদনের প্রয়োজন হয় না।

আপনাকে কেউ ভিডিও ফাইল পাঠালে তা ডাউনলোড করলে আপনার ফোনের সব তথ্য চলে যাবে সেই ব্যক্তির হাতে।

তবে হোয়াটসঅ্যাপ এ বিষয়টি মোকাবেলার জন্য নতুন আপডেট এনেছে বলে জানিয়েছে। এ ধরনের আশঙ্কা থেকে যাবতীয় সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছে সংস্থাটি। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, অজান্তেই মোবাইলফোন থেকে চুরি হয়ে যাচ্ছে গোপন ও ব্যক্তিগত তথ্য। আপনি যদি কোনো অজানা নম্বর থেকে ভিডিও ফাইল পান, তা হলে আপনি নতুন ধরনের হ্যাকিংয়ের শিকার হতে পারেন। বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৫০ কোটি। হোয়াটসঅ্যাপের অ্যান্ডটুঅ্যান্ড এনস্ক্রিপশনে সুরক্ষিত থাকে যাবতীয় তথ্য।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×