টানা ২০ বছর ধরে সেলফি তুলছেন

  আইটি ডেস্ক ২০ জানুয়ারি ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

২০ বছর ধরে নিজের পোট্রেইট তুলে চলেছেন আমেরিকান ফটোগ্রাফার নোয়া কালিনা। সময়ের ব্যবধানে চেহারায় কত পরিবর্তন আসে তা তুলে ধরতেই এ প্রকল্প হাতে নেন নোয়া কালিনা। ‘সেলফি টাইমল্যাপসেস’ প্রকল্পের আওতায় তিনি এক টানা ২০ বছর নিজের সেলফি তোলেন।

সবগুলো সেলফি একত্র করে তিনি ৮ মিনিট ১৮ সেকেন্ডের একটি ভিডিও তৈরি করেছেন। এতে ২০০০ সালের ১১ জানুয়ারি থেকে শুরু করে ২০২০ সালের ১১ জানুয়ারি পর্যন্ত তোলা ছবিগুলো দেখান হয়েছে। ২০ বছর আগে তিনি যখন ১৯ বছরের তরুণ ছিলেন তখন সেলফি নামে কিছু ছিল না। নিজের ছবি নিজে তোলার ব্যাপারটি পরিচিত ছিল সেল পোট্রেইট নামে। সেলফি ক্যামেরা ছিল না বলে ফ্লিপেবল ভিউফাইন্ডার দিয়ে ছবি তুলতেন।

ছবি তোলা শুরু করার পর ২০০৬ সালে সেগুলো একসঙ্গে করে ভিডিও বানিয়ে ইউটিউবে দিয়েছিলেন। এরপরে ২০১২ সালে তিনি আরেকটি ভিডিও ছাড়েন। সর্বশেষ ১১ জানুয়ারি তিনি ২০ বছরের সব সেলফি এক ভিডিওতে জুড়ে দেন।

এ ভিডিওতে তার ছবি আছে ৭ হাজার ২৬৩টি। ছবিগুলোতে কালিনার কাপড়, চুলের স্টাইল, ব্যাকগ্রাউন্ড, ঠোঁট ও চোখের গড়নের পরিবর্তন লক্ষ করা গেছে। তবে প্রতিটি ছবিতেই তার মুখের অভিব্যক্তি ছিল ভাবলেশহীন। এ ২০ বছরে তিনি মাত্র ২৭ দিনের ছবি বাদ পড়েছে। তার কম্পিউটারের হার্ডড্রাইভ ক্র্যাশ করায় সেগুলো তিনি ভিডিওতে দিতে পারেননি।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত