কোভিড-১৯ ঠেকাতে ন্যানোম্যাটেরিয়াল

  আইটি ডেস্ক ০২ এপ্রিল ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারী নভেল করোনাভাইরাস মোকাবেলায় ওষুধ নয় বরং নতুন এক ‘ন্যানোম্যাটিরিয়াল’ বানিয়েছেন চীনের বিজ্ঞানী। সম্প্রতি গ্লোবাল টাইমসের এক টুইট বার্তায় জানানো হয়, ‘করোনাভাইরাস মোকাবেলায় নতুন এক অস্ত্র বানিয়েছেন চীনা বিজ্ঞানীরা।’ ‘দলটির দাবি, তারা একটি ন্যানোম্যাটিরিয়াল পেয়েছেন, যা ভাইরাস শোষণ করে নিতে পারে এবং এগুলো অকেজো করে দিতে পারে ৯৬.৫ থেকে ৯৯.৯ শতাংশ কার্যকরভাবে।’ নানা ধরনের উৎপাদন প্রক্রিয়া, স্বাস্থ্যসেবা এবং রং করার কাজে, ফিল্টার, ইনসুলেশনের কাজে ন্যানোম্যাটিরিয়াল ব্যবহার করা হয়। স্বাস্থ্যসেবায় ব্যবহার করা হয় ন্যানোজাইম, যা এনজাইমের মতো বৈশিষ্ট্যের ন্যানোম্যাটিরিয়াল। মার্কিন ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেলথ-এর বলছে, ‘প্রতিষেধক বানাতে ব্যবহার করা যেতে পারে ন্যানোটেকনোলজি, যা দেহে নির্দিষ্ট অঙ্গ বা ক্যান্সার কোষের মতো কোষকে লক্ষ্য বানাতে পারে এবং চিকিৎসার কার্যকারিতা বাড়াতে সহায়ক হতে পারে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত