নরওয়েতে বাড়ছে বৈদ্যুতিক গাড়ির সংখ্যা

  যুগান্তর ডেস্ক ০৫ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

electric-vehicles

২০১৭ সালে নরওয়েতে নতুন নিবন্ধিত গাড়ি সংখ্যার অর্ধেককে ছাড়িয়ে গেছে বৈদ্যুতিক ও হাইব্রিড গাড়ির বিক্রি সংখ্যা।

নরওয়েজিয়ান রোড ফেডারেশন (ওএফভি)-এর পক্ষ থেকে বলা হয়, পুরোপুরি বৈদ্যুতিক বা হাইব্রিড গাড়ি যেগুলো ব্যাটারি আর ডিজেল বা পেট্রোল উভয় পদ্ধতিতেই চলে এমন গাড়িগুলো ২০১৭ নরওয়েতে নতুন বিক্রি হওয়া গাড়ির মধ্যে ৫২ শতাংশ। ২০১৬ সালে অংকটা ছিল ৪০ শতাংশ, উল্লেখ করা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

জাতীয়ভাবে বৈদ্যুতিক গাড়ির শেয়ারের ‘ধারে কাছে কেউ নেই’ বলে মন্তব্য করেছেন ওএফভি-এর প্রধান ওয়েভিন্দ সোলবার্গ থরসেন। তিনি বলেন, ‘বাজারে এই প্রথমবারের মতো আমাদের জীবাশ্ম জ্বালানিচালিত গাড়ির সংখ্যা ৫০ শতাংশের নিচে নেমে গেছে।’ নতুন বৈদ্যুতিক গাড়িগুলোর জন্য বিভিন্ন ক্ষেত্রে সুবিধা দিচ্ছে নরওয়ে। অনেক জায়গায় কর, রাস্তার টোল মওকুফ থেকে শুরু করে অনেক সময় বৈদ্যুতিক গাড়ি ব্যবহারকারীরা বিনামূল্যে তাদের গাড়ি পার্ক ও চার্জ করতে পারছেন।

২০১৬ সালে ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ)-এর পক্ষ থেকে বলা হয়, বৈদ্যুতিক গাড়ি বিক্রির ক্ষেত্রে নেদারল্যান্ডস, সুইডেন, চীন, ফ্রান্স আর ব্রিটেনের মতো অন্যান্য দেশ থেকে নরওয়ে অনেক এগিয়ে আছে। সব মিলিয়ে ২০১৭ সালে নরওয়েতে পুরোপুরি বৈদ্যুতিক গাড়ি বিক্রি আগের বছরের ১৬ শতাংশ থেকে বেড়ে ২১ শতাংশে পৌঁছেছে। ডিজেলচালিত গাড়ি বিক্রি ৩১ শতাংশ থেকে কমে ২৩ শতাংশ হয়েছে।

 
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter