ইনটেল প্রসেসর বাদ দিতে পারে অ্যাপল

  আইটি ডেস্ক ২৪ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ম্যাক কম্পিউটারে ইনটেল প্রসেসর বাদ দিয়ে কাস্টম প্রসেসর ব্যবহারের পরিকল্পনা করছে অ্যাপল, নথিতে এমনটাই দাবি করেছেন অ্যাপল পণ্য বিশ্লেষক মিং-চি কুয়ো। ম্যাক কম্পিউটারে ১৫ বছর ধরে ইনটেলের প্রসেসর ব্যবহার করছে অ্যাপল। অন্যদিকে আইফোন এবং আইপ্যাডে নিজস্ব এ সিরিজের এআরএম-ভিত্তিক প্রসেসর ব্যবহার করে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। ম্যাক ডিভাইসেও একই ধরনের প্রসেসর ব্যবহার করলে, কম্পিউটার নকশার বেলায় আর ইনটেলের নতুন প্রসেসরের জন্য অপেক্ষা করতে হবে না। নিজস্ব প্রসেসর ব্যবহারের মাধ্যমে বাজারের অন্যান্য প্রতিযোগীর চেয়ে নিজেদের আলাদা করতে পারবে অ্যাপল। কম্পিউটার বানানোর ক্ষেত্রে ইনটেল বা এএমডি’র প্রসেসরের ওপর নির্ভর করে এইচপি, ডেল, স্যামসাং এবং মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানগুলো। কুয়ো দাবি করেছেন, ‘আমরা ধারণা করছি, ইনটেল ম্যাক মডেলের চেয়ে এআরএম ম্যাক মডেলের কার্যকরিতা ৫০ থেকে ১০০ শতাংশ বাড়বে।’ কুয়োর ধারণা, ২০২০ সালের চতুর্থ প্রান্তিকেই ‘পুরোপুরি নতুন নকশার একটি আইম্যাক’ উন্মোচন করতে পারে অ্যাপল।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত