বিদ্বেষ ও ঘৃণা ছড়ানো ঠেকাতে ফেসবুকের নয়া উদ্যোগ

  আইটি ডেস্ক ২৯ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সব ধরনের ঘৃণা-বিদ্বেষ ছড়ানো রুখতে নতুন উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

ঘৃণা-বিদ্বেষ ছড়ানো পোস্টে টুইটারের মতো এবার থেকে ট্যাগ বসিয়ে সতর্ক করা হবে ফেসবুকে। সম্প্রতি এক ব্লগ পোস্টে এমনটাই জানিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। বর্ণবাদ নিরসনে কাজ করছে বিশ্বের বড় বড় দেশ ও প্রতিষ্ঠানগুলো। কালো আর ধলার ঊর্ধ্বেও যে মানুষের পরিচয় তা জানাতেই শিক্ষিত সমাজকে আজ প্রতিবাদ জানাতে হচ্ছে।

ফলে চাপের মুখে পড়ে একাধিক বড় সংস্থা সোশ্যাল মিডিয়া থেকে তাদের বিজ্ঞাপন সরিয়ে নিচ্ছে। ইতোমধ্যে কিছু নামি সংস্থা তাদের পণ্যের নামও পরিবর্তন করে ফেলছেন। তাই কোনো ঘৃণ্য পোস্ট যাতে না ছড়ায় এবার সেই উদ্যোগই নিলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

শুক্রবার জাকারবার্গ জানিয়েছেন, পাঠযোগ্য পোস্টও যদি তা সোশ্যাল প্লাটফর্মের নিয়ম ভাঙে তাহলে ব্যবহারকারীকে সতর্ক করা হবে। তার জন্য বিশেষ কিছু ট্যাগ ব্যবহার করা হবে বলে জানিয়েছেন। তিনি আরও বলেন, ‘বর্ণবাদ, জাতিবাদ, সাম্প্রদায়িক, শারীরিক বা যৌন হেনস্তামূলক, লিঙ্গবৈষম্যমূলক বিষয়বস্তু রয়েছে এমন যে কোনো কিছু রুখতে নতুন এ পদ্ধতি কার্যকর করা হবে। এমনকি উদ্বাস্তুদেরও যাতে কোনো রকমের ঘৃণার শিকার না হতে হয়, সে ব্যাপারে ফেসবুক নিজস্ব ভূমিকা পালন করবে।’

এ নতুন নিয়মে ফেসবুক ব্যবহারকারীরা কোনো কিছু পোস্ট করতে পারবেন; কিন্তু শেয়ার করার সময় তাদের জানান দেয়া হবে, তার পোস্ট করা ছবি, টেক্সট বা ভিডিওতে ফেসবুকের নিয়ম লঙ্ঘন করার শব্দ, বাক্য ও বিষয়বস্তু রয়েছে। সে ক্ষেত্রে বিশেষ কিছু ট্যাগ ব্যবহার করা হবে যা দিয়ে এ ধরনের পোস্ট চিহ্নিত করা হবে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত