করোনাভাইরাস ট্রেসিং ডিভাইস

  আইটি ডেস্ক ০১ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ কমানোর লক্ষ্যে ব্লুটুথভিত্তিক কনটাক্ট ট্রেসিং ডিভাইস বিলি করতে শুরু করেছে সিঙ্গাপুর। কনটাক্ট ট্রেসিং অ্যাপের বিকল্প হিসেবে কাজ করবে ‘ট্রেসটুগেদার’ নামের ডিভাইসটি। মোবাইল ফোন নেই বা যারা মোবাইল ফোন ব্যবহার করতে চান না তাদের লক্ষ করেই কনটাক্ট-ট্রেসিং ডিভাইসটি এনেছে সিঙ্গাপুর সরকার। বয়স্ক ব্যক্তি যাদের পারিবারিক সমর্থন কম বা একেবারেই নেই বা চলাফেরায় সমস্যা রয়েছে তাদেরকেই প্রথম ব্যাচের ডিভাইস সরবরাহ করেছে দেশটি। প্রতিটি ডিভাইসে রয়েছে অনন্য কিউআর কোড। নয় মাসের ব্যাটারি লাইফ রয়েছে ডিভাইসটিতে, ফলে আলাদা করে চার্জিংয়ের দরকার হবে না। নিকটবর্তী ট্রেসটুগেদার টোকেন বা ট্রেসটুগেদার অ্যাপ ব্যবহারকারী স্মার্টফোনের সঙ্গে ব্লুটুথ সিগন্যাল আদান-প্রদানের মাধ্যমে কাজ করে ডিভাইসটি। টোকেন ব্যবহারকারী করোনাভাইরাস আক্রান্ত কোনো ব্যক্তির কাছাকাছি সংস্পর্শে এসেছেন, এমনটা শনাক্ত হলে ওই ব্যক্তিকে সতর্ক করবেন একজন কনটাক্ট ট্রেসিং কর্মকর্তা।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত