বাংলাদেশ ইনোভেশন সামিট শেষ

  সাইফ আহমাদ ১২ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘আজকের উদ্ভাবন, আগামীর সম্ভাবনা’- প্রতিপাদ্য নিয়ে প্রথমবারের মতো অনলাইনে অনুষ্ঠিত হয়েছে ‘বাংলাদেশ ইনোভেশন সামিট-২০২০’। ১০ জুলাই দেশে প্রথমবারের মতো শুরু হয়ে টানা দু’দিনের এ সম্মেলন শেষ হয় শনিবার।

সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি। দু’দিনের এ সম্মেলনে ১৭টি সেশনে ৩৩ বক্তা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বর্তমান বৈশ্বিক মহামারীর কারণে নতুন উদ্ভাবন এবং কর্মপরিকল্পনাকে মূল বিষয়বস্তু রেখে এবারের ‘বাংলাদেশ ইনোভেশন সামিট-২০২০’ সাজানো হয় বলে জানিয়েছেন আয়োজকরা।

উদ্বোধনী সেশনে প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, ‘করোনার এ সময়ে এবং এর পরবর্তী তথ্যপ্রযুক্তি নির্ভরতা আরও বাড়বে। ডিজিটাল কানেক্টিভিটির সহজলভ্যতার কারণে এখন যে কেউ যে কোনো প্রান্ত থেকে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে পারবেন’। ‘যত উদ্ভাবন চর্চা হবে তার সুফল মানুষই ভোগ করবে, তাই উদ্ভাবনের দিকে আমাদের মনোযোগ দিতে হবে’- যোগ করেন পলক।

আইসিটি বিভাগ উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে পলক বলেন, আমরা তরুণদের একদিকে যেমন প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করছি অপরদিকে গবেষণায় তারা যেন উৎসাহ পায় ও সুযোগ পায় তার জন্য আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এবং কলেজ পর্যায়ে আমরা গবেষণা ল্যাব তৈরি করেছি।

প্রথমদিনের ভার্চুয়াল সম্মেলনে ৭টি সেশনে অংশ নেয় মোট ৫০ হাজার জন। আয়োজনের প্রথম দিন ১০ জুলাই ছিল ‘বিজনেস সামিট এবং দ্বিতীয় দিন ১১ জুলাই আইটি প্রফেশনালস মিট-আপ’।

আয়োজন সম্পর্কে ‘বাংলাদেশ ইনোভেশন ফোরাম’-এর প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, কোভিড-১৯ মহামারীর এ সময়ে এবারের আয়োজনে আগের যে কোনো সময়ের চেয়ে বেশি মানুষ অংশ নিয়েছে। ভার্র্চুয়ালি এ আয়োজন করায় এত বেশি সংখ্যক মানুষের অংশগ্রহণ ঘটেছে।

‘বাংলাদেশ ইনোভেশন ফোরাম ২০১৬ সালে যাত্রার শুরু থেকেই দেশে উদ্ভাবনী চিন্তা এবং কাজের প্রসারের ক্ষেত্রে কাজ করে আসছে। ফোরাম থেকে গৃহীত নানা উদ্যোগের মাধ্যমে দেশে মহাকাশ বিজ্ঞান, স্টেম এডুকেশন, রোবটিক্স ও এআইসহ নানা গুরুত্বপূর্ণ সমসাময়িক বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য নিয়মিত কাজ চলছে’।

‘আমরা আশা করি, এ সম্মেলন থেকে অংশগ্রহণকারীরা এই প্রতিকূল অবস্থায় নিজের মনোবল কীভাবে দৃঢ় রেখে আগামীর জন্য তৈরি হতে হবে তার একটি দিকনির্দেশনা পাবেন।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত